ঘরেই তৈরি করুন সম্পূর্ণ রেস্টুরেন্টের স্বাদের মোগলাই পরোটা

বিকাল বেলার নাস্তায় অথবা অতিথি আপ্যায়নে মোগলাই পরোটার জুরি নেই। কিন্তু দোকানের তৈরি মোগলাই পরোটা কি স্বাস্থ্য সম্মত? অবশ্যই নয়। তাই আপনার পরিবারের সাস্থের কথা চিন্তা করে আজ আপনাদের জন্য নিয়ে এলাম সম্পূর্ণ রেস্টুরেন্টের স্বাদের মোগলাই পরোটা। আর মজাদার এই রেসিপিটি আমাদের সাথে সেয়ার করেছেন বিশিষ্ট রন্ধন শিল্পী হেলেনা পারভিন রুমা।

যা যা লাগবেঃ
ডো এর জন্য লাগবেঃ

*২কাপ ময়দা
*২টেবিল চামচ তেল

* স্বাদ মতো লবণএবং
*কুসুম গরম পানি পরিমাণ মতো

পুরের জন্য লাগবেঃ
*৪টি ডিম

*১কাপ পেঁয়াজ কুচি
*১/২কাপ টমাটো কুচি (অপসোনাল)

*১/২কাপ ধনেপাতা কুচি
*৩-৪টা কাঁচামরিচ কুচি (স্বাদ অনুযায়ী)

*১চা চামচ টালা জিরার গুঁড়া
*লবণ স্বাদ মতো এবং
*ভাজার জন্য তেল পরিমাণ মতো।

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে একটি পাত্রে ময়দা+ লবণ+তেল একসাথে মিশিয়ে ময়ান করে একটু একটু করে কুসুম গরম পানি দিয়ে সফট্ একটি ডো বানিয়ে আধা ঘন্টা ঢেকে রেখে দিতে হবে। তারপর ডো ৪ ভাগ করে নিতে হবে। এই পরিমান ডো দিয়ে বড় সাইজের ৪টা মোগলাই পরোটা হবে।পুরের উপকরণ থেকে ডিম ও তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ৪ভাগ করে নিতে হবে।

এখন পিঁড়িতে তেল মেখে বানানো ডো থেকে ১ ভাগ ডো নিয়ে ভালো করে মথে নিয়ে হালকা তেল মাখিয়ে পাতলা করে একটি বড় রুটি বেলতে হবে। এই রুটির ভিতর এক ভাগ পুরের উপকরণ+১টা ডিম দিয়ে ভালো করে মাখিয়ে পুরো রুটিতে ছড়িয়ে দিতে হবে, তারপর চার পাশ থেকে চার ভাঁজে ভাঁজ করে নিতে হবে। ভাঁজটা এমন হতে হবে যেন ভেতরের ডিম বাইরে বেরিয়ে না আসে।

এবার একটা ছড়ানো ফ্রাই প্যানে শেলো ফ্রাই করার জন্য ২-৩টেবিল চামচ তেল দিয়ে অল্প আঁচে ঢেকে সাবধানে পরোটা এপিঠ ওপিঠ লাল লাল করে ভাজতে হবে। ভেতরে ডিম রান্না হয়ে গেলে পরোটা ফুলে ফেঁপে উঠবে। এই ভাবে একে একে সবগুলো পরোটা বানিয়ে নিতে হবে। কিছুটা ঠান্ডা হলে নিজের পছন্দ মতো শেইপ করে কেটে সালাদ কিংবা সসের সাথে গরম গরম পরিবেশন করুন দারুন মজার এই মোগলাই পরোটা ।

নোটসঃ

*চাইলে এই পরোটা ডুবো তেলেও ভাজতে পারেন।
*চুলার জ্বাল অবশ্যই অল্প আঁচে রাখতে হবে তা না হলে ডিম ভেতরে কাঁচা রয়ে যাবে।

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA