বেসন দিয়ে তৈরি করুন মজাদার হালুয়ার বরফি

হালুয়ার বরফি খেতে সকলেই খুব পছন্দ করেন। যদিও এই হালুয়ার বরফি তৈরি করা একটু কঠিন। তবে তৈরির প্রণালী একটু কঠিন হলেও খেতে কিন্তু খুব মজা। যাই হোক না কেন আজ আপনাদের সাথে সেয়ার করবো মজাদার এই হালুয়ার বরফি রেসিপিটি। আর মজাদার এই রেসিপিটি আমাদের সাথে সেয়ার করেছেন  বিশিষ্ট রন্ধনশিল্পী হেলেনা পারভিন রুনা। তাহলে আর কথা না বারিয়ে চলুন যেনে নেই রেসিপিটি।

যা যা লাগবেঃ

*১কাপ বেসন
*১/২কাপ ঘি

*১কাপ তরল দুধ
*১কাপ অথবা ১ক্যান কনডেন্সড মিল্ক

*১/২চা চামচ এলাচ গুঁড়া
*সামান্য অরেঞ্জ ফুড কালার (অপসোনাল) এবং
*গার্নিশিং এর জন্য কিছু বাদাম কুচি (অপসোনাল)

যেভাবে তৈরি করবেনঃ

প্রথমে বেসন চেঁলে নিতে হবে এতে করে হালুয়াতে দলা বাঁধবে না। এখন একটি ননস্টিক প্যানে ঘি মিডিয়াম আঁচে সামান্য গরম করে চেঁলে রাখা বেসন দিয়ে চুলার আঁচ একদম কমিয়ে দিয়ে ভাজতে হবে মিনিমাম ১০-১২মিনিট (এক্ষেত্রে চুলার আঁচ বাড়িয়ে দিলে কিন্তু বেসন পুড়ে যাবে এবং হালুয়াতে বেসনের কাঁচা গন্ধ রয়ে যাবে, তাই চুলার আঁচ একদম কমিয়ে সময় নিয়ে ভাজতে হবে)।এরই ভিতর দেখা যাবে বেসনের কালার চেইন্জ হয়ে সুন্দর একটি ঘ্রান বের হয়েছে। এখন এতে কনডেন্সড মিল্ক দিয়ে ভালোভাবে নেড়ে মিশাতে হবে।

এবার দুধের সাথে সামান্য অরেঞ্জ ফুড কালার মিশিয়ে বেসনের মিশ্রনের সাথে দিয়ে অনবরত নাড়তে হবে যেন নীচে লেগে না যায় এবং চুলার আঁচ যেন একদম কম থাকে। কিছুটা গাঢ় হয়ে এলে এলাচ গুঁড়া দিয়ে আবার নাড়তে হবে। নাড়তে নাড়তে যখন দেখবেন দুধ শুকিয়ে হালুয়া ঘন হয়ে অন্যান্য হালুয়ার মতো প্যানের গা ছেড়ে আসবে এবং এক জায়গায় জরো হয়ে আসবে তখন বুঝতে হবে হালুয়া হয়ে গিয়েছে।

এখন নামিয়ে ঘি দিয়ে গ্রিস করে রাখা প্লেটে অথবা মোল্ডে হালুয়া ঢেলে চেপে চেপে সমান করে উপরে বাদাম কুচি ছিটিয়ে দিয়ে ঠান্ডা করে, সেট করার জন্য ১ঘন্টা ফ্রিজে রেখে তারপর পছন্দমতো যেকোনো শেইপ করে কেটে পরিবেশন করুন দারুণ মজার এই বেসনের হালুয়া/বরফি ।

নোটসঃ

*কনডেন্সড মিল্কের পরিবর্তে চিনি ব্যবহার করতে পারেন তবে সেক্ষেত্রে চিনিতে সামান্য পানি দিয়ে জ্বাল করে একটু আঠালো হলে নামিয়ে হালুয়াতে দিতে হবে।
*হালুয়াতে মিষ্টির পরিমাণ নিজের স্বাদ অনুযায়ী বাড়িয়ে অথবা কমিয়ে দিতে পারেন।

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA