সিটি না দেয়া প্রেশার কুকার মাত্র ৫ মিনিটেই ঠিক করার কিছু টিপস

শহরের মানুষের সকাল হয় পাশের বাড়ির প্রেশার কুকারের সিটির আওয়াজে। রবিবার কার বাড়ি পাঁঠার মাংস হচ্ছে বোঝা যায় প্রেশার কুকারের সিটির আওয়াজে। এই সিটি যদি না বাজে তাহলে প্রতিবেশীর নিখাদ আনন্দটাই মাটি। নিছক মজা করলাম!

যাই হোক আসল কথা হল সিটি ছাড়া প্রেশার কুকার কোন কাজের নয়। মাঝে মাঝেই এর আওয়াজ বন্ধ হয়ে যায়। তা নিয়ে আর চিন্তা করার প্রয়োজন নেই। এবার থেকে এরকমটা হলে আজকের এই সামান্য টিপস খানি ব্যবহার করুন। আপনার বাড়ির প্রেশার কুকার সিটি মারার কম্পিটিশানে গেলে ফাস্ট প্রাইজ আনবেই আনবেই।

প্রেশার কুকার সিটি না মারলে কি করবেনঃ

প্রেশার কুকার সিটি না মারলে একটা বড় সাইজের সূচ আর একটা ছোট সাইজের সূচ রান্না ঘরে নিয়ে চলে আসুন। সাথে আনুন সুতোর বান্ডিল একটা। প্রেশার কুকার যেখান থেকে সিটি মারে তাকে বলে প্রেসার রেগুলেটার। এই রেগুলেটার তা খুলুন। তার নিচে যে লম্বা সরু অংশ দেখতে পাচ্ছেন তা হল স্টিম ভেণ্ট। এই স্টিম ভেণ্টে ময়লা জমে গিয়ে প্রেশার কুকারের সিটি বাজা বন্ধ হয়ে যায়। তাই এটা পরিষ্কার করা জরুরি। ভাবছেন এই রে এত ছোট ছিদ্র পরিষ্কার কিভাবে করবো! সেই জন্যই তো সূচ সুতো আনা।

প্রেশার কুকারের প্রেসার রেগুলেটার খুলে নেওয়ার পর ঢাকনা ভিতরে দিক উল্টে নিন। ভিতরের দিক উল্টালে দেখতে পাবেন স্টিম ভেণ্টে সেন্টারে একটা ছিদ্র আছে যেটা বড়। আর সাইডে দুই থেকে তিনটে ছিদ্র আছে যা ছোট। বড় ছিদ্রটা দিয়ে বড় সূচে সুতো ভরে এপাশ ওপাশ করুন বার চারেক।

দেখবেন সুতোর গায়ে লেগে ময়লা বেরিয়ে আসছে। ছোট সূচে সুতো ভরে ছোট ছিদ্র গুলো একই রকম ভাবে পরিষ্কার করুন। হাতে গুনে মাত্র ৫ মিনিট সময়ই লাগবে। এর পর ঢাকনা ধুয়ে সামান্য জল প্রেশার কুকারে ভরে পরীক্ষা করুন। দেখবেন আপনার প্রেশার কুকার খুশিতে সিটির পর সিটি মেরে চলেছে। থামার নাম নিচ্ছে না!

স্টিম হওয়ার পর জল উপচে পড়ে প্রেশার কুকার থেকে অনেকের, সেই সমস্যাও সমাধান হয়ে যাবে এতে।

বিশেষ কথাঃ

প্রেশার রেগুলেটার ও স্টিম ভেণ্টে ময়লা জমে গিয়ে যদি প্রেশার কুকারে আওয়াজ না বেরোয় তাহলে এই টিপসে ১০০% কাজ হবে। কিন্তু প্রেশার কুকার যেহেতু একটি যন্ত্র তাই এর পার্টসে কোন সমস্যা হলে এই টিপস করার পরও যদি কাজ না করে তাহলে সেটা অন্য কোন সমস্যা।

ADVERTISE