কবুতরের মাংসের ব্যাপক চাহিদা ও দাম ভাল থাকায় বৃদ্ধি পাচ্ছে কবুতর পালন

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কবুতর পালনে স্বাবলম্বী হচ্ছেন বেকার যুবকরা। স্থানীয়ভাবে কবুতরের মাংসের ব্যাপক চাহিদা ও দাম ভাল থাকায় প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে কবুতর পালনকারীর সংখ্যা।

 

 

এতে বেকার থেকে শুরু করে শিক্ষিত যুবকদের যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে তেমনি অর্থনৈতিকভাবেও সমৃদ্ধ হচ্ছে দেশ।

 

 

সরেজমিনে ঘুরে দেখা যায়,প্রায় পাঁচ শতাধিক স্থানে ছোট বড় কবুতরের খামার রয়েছে। গিরিবাজ, ফ্লাই, রেইসিং, প্যান্সি, ফিজিউনসহ বিভিন্ন জাতের কবুতরই বেশি পালন করছে এখানকার খামারিরা।

 

 

খামারিরা বলেন, ওইসব জাতের কবুতর ১ হাজার থেকে ৩০ হাজার টাকা জোড়ায় বিক্রি হয়ে থাকে। যে কারণে ওই জাতের কবুতর বেশি পালন করা হচ্ছে।

 

 

কবুতর পালনকারী তপন আহমেদ বলেন, বাসার পাশে আলাদা রুমে গত কয়েক বছর ধরে কবুতর পালন করে আসছি। আমার খামারে ৬০ জোড়া কবুতর রয়েছে।

 

 

আরেক খামারি শহিদুর জানান, ২০১৪ সাল থেকে শখের বসে কবুতর পালন শুরু করি। বর্তমানে আমার খামারে প্রায় ২০০ কবুতর রয়েছে।

 

 

প্রতি মাসে সেখান থেকে আমি প্রায় ৫০ থেকে ৬০ জোড়া কবুতরের বাচ্চা পাই। প্রতি জোড়া কবুতর ২ হাজার টাকা থেকে শুরু করে ১৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি করি।

 

 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আহসান হাবিব বলেন, উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে বেকার যুবকদের কবুতর পালনে উৎসাহিত করা হচ্ছে।

 

 

এটি একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। এছাড়া কবুতর পালনে শ্রম ও খরচ কম। এসব খামারিদের বিভিন্ন প্রয়োজনীয় সেবা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA