বাচ্চা উৎপাদন ক্ষমতা অধিক হওয়ায় অনেকেই ঝুঁকছেন ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে

বাংলাদেশে উৎপাদন হওয়া অধিকাংশ ছাগলই ব্ল্যাক বেঙ্গল জাতের। ব্ল্যাক বেঙ্গল পৃথিবীর পাঁচটি সেরা গোশত উৎপাদন জাতের অন্যতম। এদের বাচ্চা উৎপাদন ক্ষমতা অধিক, গোশত সুস্বাদু, চামড়া আন্তর্জাতিক মানের, দেশের আবহাওয়ায় জীবনযাপনের উপযোগিতা বেশি।

 

 

বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র্য বিমোচনে এর ভূমিকা অপরিসীম। সরকারের বিভিন্ন উদ্যোগে এ জাতের ছাগলের উৎপাদন আরও বাড়লে নাগালে আসবে গোশতের দাম।

 

 

জানা যায়, ব্ল্যাক বেঙ্গল জাতের রোগ প্রতিরোধ ক্ষমতা রাম ছাগলের চেয়ে বেশি। চিকিৎসা খরচ, বিড়ম্বনা ও মৃত্যুহারও কম।

 

 

ব্ল্যাক বেঙ্গল ছাগল রাম ছাগলের অনেক আগে বয়োঃপ্রাপ্ত হয় এবং একই সময় রাম ছাগলের তুলনায় ২ থেকে ২.৫ গুণ বেশি বাচ্চা জন্ম দেয়।

 

 

তবে প্রজনন (ব্রিডিং) কার্যক্রমের যথাযথ রেকর্ড না থাকায় অন্য জাতের সঙ্গে ব্রিডিং/ইনব্রিডিংয়ের কারণে দিন দিন ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের কৌলিক মান হারাচ্ছে।

 

 

বিদ্যমান সরকারি খামারগুলোর অবকাঠামো অনেক পুরোনো হওয়ায় ছাগল উৎপাদন, জাত সংরক্ষণ, সম্প্রসারণ প্রভৃতি কাজে আশানুরূপ অগ্রগতি অর্জন সম্ভব হচ্ছে না।

 

 

প্রান্তিক খামারিদের মধ্যে ছাগল পালনের আধুনিক পদ্ধতি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানের অভাব রয়েছে। এজন্য গ্রামীণ পর্যায়ে সঠিক প্রজনন সেবা নিশ্চিত করা, ছাগল পালনে আধুনিক পদ্ধতি সম্পর্কে খামারিদের প্রশিক্ষণ, প্রদর্শনী খামার স্থাপন, দক্ষ জনবল তৈরি, জনসচেতনতা সৃষ্টি, সরকারি খামারগুলো থেকে উপজেলা পর্যায়ে খামারিদের ছাগল পালনে প্রয়োজনীয় সেবার জন্য বিদ্যমান সাতটি সরকারি ছাগল খামারের সংস্কার ও উন্নয়নে মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় প্রাণিসম্পদ অধিদপ্তর ‘ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করে।

 

 

সম্পূর্ণ জিওবি অর্থায়নে গৃহীত প্রকল্পটির প্রথম সংশোধিত অনুমোদিত মোট প্রাক্কলিত ব্যয় ৪৭ কোটি ৬৩ লাখ টাকা। বাস্তবায়নকাল ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন পর্যন্ত।

 

 

প্রকল্পের কর্মকর্তারা জানান, এ প্রকল্পের আওতাভুক্ত প্রতিটি উপজেলায় নির্বাচিত ছাগল পালন খামারি, পাঁঠা পালনকারী ও ছাগল উন্নয়ন কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। প্রশিক্ষণে অভিজ্ঞ প্রশিক্ষকরা ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে করণীয়, রোগ প্রতিরোধ, টিকা, ছাগলের বিকল্প দুধ হিসেবে মিল্ক রিপ্লেসার তৈরি করে খাওয়ানোর নিয়মাবলি, প্রাকৃতিক প্রজনন সেবাসহ ছাগল পালনের বিভিন্ন বিষয়ে হাতে-কলমে শেখান।

 

তথ্যসূত্রঃ subhesadik24.

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA