বলসুন্দরী জাতের বরই চাষে স্বাবলম্বী গিয়াস, কয়েক লাখ টাকার ফল বিক্রির আশা

মৌলভীবাজার সংবাদাদাতা: নতুন জাতের বলসুন্দরী বরই চাষ করে স্বাবলম্বী হয়েছেন মৌলভীবাজারের গিয়াস উদ্দিন। তিনি জেলার রাজনগর উপজেলার একামধু গ্রামের বাসিন্দা।

 

 

বাগান দেখতে গিয়ে কথা হয় গিয়াস উদ্দিনের সঙ্গে। এসময় আলাপকালে তিনি বলেন, পিলখানার বিডিআর বিদ্রোহের পর চাকরি হারাই। ৫ সদস্যের পরিবার নিয়ে অভাবের দিন শুরু হয়। দিশেহারা হয়ে পড়ি আমি।

 

 

তিনি আরও বলেন, নিজস্ব পরিকল্পনা নিয়ে শুরু করি বাড়ির পাশের জমিতে শাক-সবজি চাষ। জমির উর্বরতা ভালো দেখে পাশাপাশি ফল চাষের আগ্রহ সৃষ্টি হয় আমার।

 

 

২০২১ সালে নিজের আয় থেকে এক বিঘা জমি ক্রয় করি। গত বছর জুন মাসে যশোর থেকে নতুন জাতের চারা এনে রোপণ করি আপেল কুল ও বলসুন্দরী বরই। আমার বাগানে সাত মাসেই বরই ধরেছে।

 

 

এক বিঘা জমিতে ২০০ গাছের চারা রোপণ করি। মোট খরচ হয়েছে ৪০ হাজার টাকা। সাত মাসেই ফল এসেছে। প্রতি গাছে ৩ কেজি থেকে প্রায় এক মণ পর্যন্ত বরই ধরেছে। আমি কয়েক লাখ টাকার আপেল কুল বিক্রি করতে পারবো।

 

 

প্রতিদিন ব্যবসায়ীরা পাইকারি ধরে এখান থেকে ১০০ থেকে ১২০ টাকা করে বরই নিয়ে যায়। তারাও লাভবান হচ্ছে আমিও লাভবান হবো। গিয়াস উদ্দিন রাজনগর উপজেলার একামধু গ্রামের হবিব মেম্বারের ছেলে।

 

তথ্যসূত্রঃ subhesadik24.

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA