ছাগলের ঘরের বেড়া সম্পর্কে আপনার যা জানা দরকার

ছাগলের বেড়া দেওয়া ছাগলের খামার শুরুর আগে বিবেচনার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হিসাবে বিবেচিত হয় ( ভাল মানের খাওয়ানো এবং একটি ভালো ঘর দেওয়ার পাশাপাশি )। একটি ভাল ছাগল বেড়া বানানো আপনার ছাগলকে সুরক্ষিত রাখতে পাশাপাশি আপনার ছাগলকেও তদারকির মধ্যে রাখতে সহায়তা করে।

 

 

মানসম্পন্ন ছাগলের বেড়াও সম্পূর্ণ করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। আপনার ছাগলের খামারের জন্য এটি আপনাকে সবচেয়ে ব্যয়বহুল আপ-ফ্রন্ট বিনিয়োগ করতে হবে এবং ছাগল বেড়া বানানোর জন্য কৃপণতা করা বুদ্ধিমানের কাজ নয়।

 

 

গুণমান এবং ব্যয়বহুল বেড়া সাধারণত দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়, অন্যদিকে সস্তা এবং নিম্ন মানের বেড়া কেবল কয়েক বছর পরে নষ্ট হবে। তবে, আপনি আপনার ছাগলের জন্য ব্যয়বহুল বেড়া বা কেবলমাত্র একটি সাধারন বেড়া চয়ন করুন তা সম্পূর্ণরূপে আপনার পছন্দ।

 

 

সাধারণত, ছাগল দুর্দান্ত পালানোর পটু। তারা বেড়াতে উঠবে, গুতাবে করবে, বেড়া দিয়ে তাদের মাথাটি আটকে দেওয়ার চেষ্টা করবে, একটি বেড়া দিয়ে পালানোর চেষ্টা করবে এবং তারাও বেড়া বরাবর ঘষবে। সুতরাং, বেড়াটি যথেষ্ট শক্ত হওয়া দরকার যাতে এটি ছাগল ভেঙে না দিতে পারে। এছাড়াও একটি ভাল বেড়া আপনার ছাগলকে বিষাক্ত উদ্ভিদকে/পালা খেতে বাধা দেবে। মানুষের শত্রুতা থেকেও কিছুটা রক্ষা করবে।

 

 

যাইহোক, খামার অঞ্চল / জমির ভিতরে আপনার ছাগলকে সুরক্ষিত রাখার জন্য মানসম্পন্ন ছাগলের বেড়া আবশ্যক। এবং এটি আপনার ছাগল পালন ব্যবসায়ের একটি খুব গুরুত্বপূর্ণ অংশ।

 

 

ছাগলের বেড়া নির্মাণঃ

 

বেড়া তৈরি করা এত সহজ নয়, এর জন্য সময়, ধৈর্য এবং অভিজ্ঞতা প্রয়োজন। বেড়া তৈরির জন্য আপনি আপনার অঞ্চলে কোনও বিশেষজ্ঞকে কল করতে পারেন।

 

 

কোনও কোণার প্রতিটি পাশে গেটের দুপাশে শক্ত বন্ধনী তৈরি করুন এবং বেড়াটি শক্ত করে প্রসারিত করুন। বেড়াটি শক্তিশালী করার জন্য প্রচুর স্ট্যাপল ব্যবহার করুন।

 

 

নিশ্চিত করুন যে বেড়াটি যথেষ্ট শক্তিশালী, কারণ ছাগল বেড়া ভাঙার জন্য কুখ্যাত। ছাগল ভাল জাম্পার, সুতরাং বেড়াটি যথেষ্ট লম্বা হওয়া নিশ্চিত করুন (কমপক্ষে 4 ফুট )। আপনি তারের ব্যাবহার করতে পারেন যা আরোহণ এবং ঝোঁক প্রতিরোধ করতে পারে এবং ছাগলগুলি তাদের মাথা আটকে রাখতে পারবে না।
এখানে আমরা বেড়া নির্মাণ, বেড়া উপকরণ, বেড়ার ধরণ এবং ছাগলের বেড়া সম্পর্কিত অন্যান্য সমস্ত তথ্য সম্পর্কে আরও বর্ণনা করছি।

 

 

ছাগল বেড়া বানানোর উপকরণঃ আমাদের দেশে সাধারণত 3 ধরনের বেড়া দেখতে পাওয়া যায়ঃ

 

কাঁটাতারের বেড়া

কাটা তারের বেড়া একটি ভাল বিকল্প হতে পারে যদি আপনি বাইরে থেকে অনাকাঙ্ক্ষিত প্রাণীর আক্রমণ থেকে আপনার ছাগলদের রক্ষা করতে চান। এছাড়াও এটি দামে তম ও সহজ লভ্য।

 

 

আপনি বেড়া নীচে কাঁটাতারের একটি স্ট্র্যান্ড কবর দিতে পারেন (পৃষ্ঠের ঠিক নীচে)। এবং সমস্ত বাহ্যিক বেড়াতে বেড়ার ঠিক উপরে একটি শীর্ষ স্ট্র্যান্ড চালান।

 

 

বৈদ্যুতিক তারের বেড়া

বৈদ্যুতিক বেড়ার অনেক সুবিধা এবং অসুবিধা রয়েছে। সুতরাং, এটি আপনার নিজের ঝুঁকিতে ব্যবহার করুন (আমরা এটির পরামর্শ দেয় না)। আপনি যদি নিজের ছাগলকে ভিতরে রাখতে চান তবে বৈদ্যুতিক বেড়া দেওয়া অবশ্যই একটি ভাল পছন্দ।

 

 

তবে, বৈদ্যুতিক ছাগলের বেড়া ব্যবহারের ক্ষেত্রেও আপনার বৈদ্যুতিক শকের কারণে ছাগল বাচ্চাদের মৃত্যর সম্ভাবনা রয়েছে।

 

 

কাঠের বেড়া

কাঠের ছাগলের বেড়া একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। তবে এটি আরও ব্যয়বহুল এবং এটি তৈরিতে দীর্ঘ সময় লাগবে। এবং এটি সাধারণত তারের বেড়াগুলির চেয়ে কম স্থায়ী হয়। ছাগলের বেড়া যেটা দিয়েই এবং যে সিস্টেম আপনি ব্যবহার করুন না কেন, নিশ্চিত করুন যে এটি আপনার ছাগলকে সুরক্ষিতভাবে আটকিয়ে রাখার পক্ষে যথেষ্ট শক্তিশালী। শুভকামনা রইল!

 

তথ্যসূত্রঃ খামারিয়ান

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA