বাংলাদেশের রংপুরে চাষ হচ্ছে যুক্তরাষ্ট্রের ঔষধি গাছ চিয়া বীজ

রংপুরের ৮টি উপজেলার বিভিন্ন ইউনিয়নে এবারে প্রথম চাষ করা হচ্ছে ‘সুপার ফুড’ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ঔষধি গাছ চিয়া বীজ।

 

 

জেলার মিঠাপুকুর উপজেলায় এর ব্যাপক চাষ শুরু হয়েছে। ব্যক্তি পর্যায়ে এ ঔষধি গাছের চাষ হলেও চিয়া বীজ চাষে প্রথম থেকেই সাধ্যমতো পরামর্শ প্রদান করছে উপজেলা কৃষি অফিস।

 

 

মিঠাপুকুর উপজেলার রাণিপুকুর ইউনিয়নের ভক্তিপুর গ্রামের কৃষক শামীম হোসেন বলেন, গত বছরের ১৫ ডিসেম্বর পরিচিত একজনের কাছ থেকে দেড় কেজি চিয়া বীজ সংগ্রহ করি।

 

 

বীজগুলো সরিষা বীজের চেয়েও ছোট হওয়ায় বালির সঙ্গে মিশিয়ে প্রায় দেড় একর জমিতে বপন করেন। কৃষি বিভাগের সঙ্গে কথা বলে জেনেছেন- এ বীজ বপনের উপযুক্ত সময় হচ্ছে বছরের অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত।

 

 

তিনি আরো জানান, এ গাছের শাখা-প্রশাখা দ্রুত বৃদ্ধি পায় বলে ৬-৮ ইঞ্চি পর পর রোপণ করা ভালো। এ গাছের পাতাগুলো অনেকটা পাটের পাতার মতো। আগায় ধানের শীষের মতো এবং ফুল হালকা নীল ও সাদা। ১০৫-১২০ দিনের মধ্যে বীজ সংগ্রহ করে তা খাওয়ার উপযোগী হয়।

 

 

মিঠাপুকুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা লোকমান হেকিম বলেন, চিয়া বীজ ঔষধি ও একাধিক পুষ্টিগুণ সম্পন্ন খাবার।

 

 

এটি একটি পাওয়ারফুল ‘সুপার ফুড’। দেশ ছাড়াও আন্তর্জাতিক পর্যায়ে এর ব্যাপক চাহিদা রয়েছে। চিয়া বীজ চাষ হওয়ায় কৃষকদের অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সুযোগ রয়েছে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA