এরশাদের চমক, দুধ বিক্রি করছেন ১০ টাকা লিটারে

যেখানে ৮০ টাকা লিটারেও মিলছেনা গা্ভীর দুধ সেখানে প্রতি লিটার গাভীর দুধ বিক্র হচ্ছে মাত্র ১০ টাকায়। এমনি একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার নিয়ামতপুর গ্রামের খামারি এরশাদ উদ্দিন।

 

 

তিনি তার নিজস্ব খামারের উৎপাদিত দুধ সার্বজনীন মানুষদের জন্য ১০ টাকা দরে বিক্রি করছেন। পুরো রমজান জুড়ে তিনি খামারের ৫০ শতাংশ দুধ ১০ টাকা দরে বিক্রি করবেন বলে জানিয়েছেন।

 

 

জানা যায়, এরশাদের বাড়ীতে নিজস্ব ডেইরি খামার আছে। যেখান থেকে প্রতিদিন দুধ উৎপাদন হয়ে থাকে। রোজা এলে দুধের দাম বেড়ে যায় ফলে নিম্ন আয়ের মানুষরা দুধ খেতে চাইলেও দামের কারণে খেতে পারেনা।

 

 

তাই সব ব্যবসায়ী যখন দাম বাড়ানোতে ব্যস্ত তখন এরশাদ ১০ টাকা লিটার নিম্ন আয়ের মানুষদের কাছে দুধ বিক্রির এমন অনুকরণীয় উদ্যোগ গ্রহণ করেন। ইতোমধ্যে তিনি এলাকায় ব্যাপক প্রশংসা পাচ্ছেন।

 

 

১০ টাকায় দুধ কেনা এক সুবিধাভোগী বলেন, নিম্ন আয়ের মানুষদের জন্য দুধ কিনে খাওয়াটা দুঃসাধ্য একটি ব্যাপার। কিন্তু এরশাদের এমন উদ্যোগে আমরা ১০ টাকায় দুধ কিনে খেতে পারছি। এটি অনেক বড় একটি মানবিক কাজ বলেও তিনি জানান।

 

 

এদিকে এলাকাবাসীরা বলছেন, বর্তমানে বাজারে প্রতি লিটার দুধ ৭০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। পরিমাণে যাইহোক না কেন এরশাদ উদ্দিনের এই উদ্যোগ তার এলাকার পাশাপাশি সারাদেশের মানুষের প্রশংসা পেয়েছে।

 

 

তার মতো করে কিছু কিছু মানুষ উদ্যোগ নিলে নিম্ন আয়ের মানুষের কষ্ট অনেকাংশে লাঘব হবে। এরশাদ উদ্দিন যে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন, মুনাফা লোভী ব্যবসায়ীরা তা থেকে শিক্ষা নিতে পারেন। তাতে দেশ ও দশের মঙ্গল হবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA