কিভাবে সোনালি মুরগি পালন করে অধিক ডিম উৎপাদন করবেন

খামারে সোনালি মুরগি পালনে অধিক ডিম উৎপাদনের উপায় অনেকেরই জানা নেই। ডিমের চাহিদা পূরণে বর্তমান সময়ে আমাদের দেশে ব্যাপকহারে পোলট্রি খামার গড়ে উঠেছে। কেউ কেউ সোনালি মুরগি পালনের মাধ্যমে ডিম উৎপাদন করে আসছেন। চলুন আজ জেনে নিব খামারে সোনালি মুরগি পালনে অধিক ডিম উৎপাদনের উপায় সম্পর্কে-

 

 

খামারে সোনালি মুরগি পালনে অধিক ডিম উৎপাদনের উপায়ঃ

১। সোনালি মুরগির খামার থেকে অধিক পরিমাণে ডিম পেতে হলে খামারটি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। খামারের ভেতরে যাতে স্যাঁতস্যাঁতে ভাব না সৃষ্টি হয়। খামারের পরিবেশ সব সময় শুকনো রাখার চেষ্টা করতে হবে।

 

 

২। খামারে সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধির জন্য খাদ্য ব্যবস্থাকে অধিক গুরুত্ব দিতে হবে। মুরগির খামারে সঠিক ও পুষ্টিকর খাদ্য প্রদানের ভিত্তিতে মুরগির ডিমের উৎপাদন অনেকাংশেই নির্ভর করে থাকে। সেজন্য সোনালি মুরগিকে সুষম ও পুষ্টিকর খাদ্য প্রদান করা উচিত।

 

 

৩। সোনালি মুরগির খামারে অধিক ডিমের উৎপাদন পেতে হ্লে লেয়ার মুরগির মতোই আলোকসূচি মানতে হবে। তবে আলোকসূচিতে কিছুটা কম-বেশি হতে পারে।

 

 

৪। অধিক ডিমের উৎপাদন পেতে সোনালি মুরগির খামারে আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখা জরুরী। সেজন্য খামারটি খোলামেলা স্থানে হতে হবে এবং কোলাহল মুক্ত হতে হবে।

 

 

৫। মুরগির খামারে খাদ্যের পাশাপাশি বিশুদ্ধ পানি সরবরাহ করার ব্যবস্থা রাখতে হবে। খামারের ভেতরে কিছু দূর পর পর পানির পাত্র প্রদান করতে হবে।

 

 

৬। সোনালি মুরগিকে রোগমুক্ত রাখার জন্য সময়মতো ভ্যাকসিন প্রদান করতে হবে। সময়মতো মুরগিকে কৃমিমুক্ত করতে হবে। এতেও ডিমের উৎপাদন বাড়ে।

 

 

৭। খামারে যেসব মুরগি ডিম দিচ্ছে না সেই মুরগিগুলোকে আলাদাভাবে রেখে সঠিক পরিচর্যা করতে হবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA