খামারের জন্য ছাগল কেনার পরে যে কাজগুলো করা উচিত

ছাগল কেনার পরে যে কাজগুলো অবশ্যই করতে হবে সে বিষয়ে অনেকেরই তেমন ধারণা নেই। বর্তমান সময়ে আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে ছাগল পালন করা হচ্ছে। ছাগল পালনের মাধ্যমে অনেকেই স্বাবলম্বী হয়েছেন।

 

 

ছাগল কেনার পরে বেশ কিছু করতে হয়। আজ জেনে নিব ছাগল কেনার পরে যে কাজগুলো অবশ্যই করতে হবে সম্পর্কে-

 

 

ছাগল কেনার পরে যে কাজগুলো অবশ্যই করতে হবেঃ

১। খামারে পালনের জন্য ছাগল কেনার পরে খুব যত্নসহকারে ছাগলকে পরিবহণ করে বাড়িতে বা খামারে নিয়ে আসতে হবে। ছাগল কোনভাবেই যাতে আঘাতপ্রাপ্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

 

২। ছাগল কিনে নিয়ে আসার পর সরাসরি খামারের অন্যান্য ছাগলের সাথে রাখা যাবে না। প্রথমে কেনা ছাগলকে আলাদাভাবে কয়েকদিন পর্যবেক্ষণে রাখতে হবে।

 

 

৩। কিনে আনা ছাগলকে খামারের অন্যান্য ছাগলের সাথে রাখার আগেই গোসল করিয়ে নিতে হবে। এতে ছাগলের শরীর জীবাণুমুক্ত হওয়ার পাশাপাশি শরীরের ময়লা দূর হবে।

 

 

৪। ছাগলকে আলাদা রাখা অবস্থায় কেনা ছাগলকে সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত করতে হবে। যাতে কেনা ছাগলের মাধ্যমে খামারের অন্যান্য ছাগল রোগে আক্রান্ত হতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

 

৫। কেনার পরে ছাগলটিকে ভালো ভাবে কৃমি নিয়ন্ত্রণ করতে হবে। যদি কৃমির ওষুধ খাওয়ানো না হয় তাহলে তাহলে কৃমি দমনে ব্যবস্থা গ্রহণ করতে হবে। যদি গর্ভবতী থাকে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কৃমি নিয়ন্ত্রণ করতে হবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA