গরুর জন্য খাদ্য তৈরি করার আগে যা জানতে হবে

গরুর জন্য খাদ্য তৈরি করার আগে যা জানতে হবে সে বিষয়ে খামারিদের আগে থেকেই ধারণা রাখতে হবে। আমাদের দেশের অনেকেই এখন গরুর খামার করে স্বাবলম্বী হচ্ছেন। গরু পালনে খাদ্য তৈরি খুবই গুরুত্বপূর্ণ। আসুন আজকে জানবো গরুর জন্য খাদ্য তৈরি করার আগে যা জানতে হবে সেই সম্পর্কে-

 

 

গরুর জন্য খাদ্য তৈরি করার আগে যা জানতে হবেঃ

১। যে সকল খাদ্য উপকরণ স্থানীয় বাজারে সহজে সস্তা পাওয়া যায়, খাদ্য তৈরির সময় সে সকল উপকরণ ব্যবহার করা উচিত।

 

 

২। খাদ্য ফর্মুলা অবশ্যই অর্থনৈতিক দিক থেকে লাভজনক হতে হবে। খাদ্য উপকরণের মূল্য বৃদ্ধি হলে প্রস্তুতকৃত খাদ্য মূল্য ও বৃদ্ধি পাবে, ফলে উৎপাদন ব্যয় ও বেড়ে যাবে। মৌসুম ভিত্তিক খাদ্য ক্রয় ও গুদামজাতকরন খাদ্য মূল্য কমাতে পারে।

 

 

৩। খাদ্যে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সমূহ সঠিক মাত্রায় থাকতে হবে অর্থাৎ খাদ্য সুষম হতে হবে।

 

 

৪। ছোবড়া জাতীয় খাদ্য যেমনঃ- খড়, কাঁচা ঘাস, ইত্যাদি আস্ত না দিয়ে কেটে কেটে ছোট করে খাওয়াতে হবে। এতে যেমন অপচয় কম হবে তেমনি পশুর সুবিধা হবে এবং হজমে সহায়ক হবে। শুকনা খড় কেটে ভিজিয়ে খেতে দিলে ইহার হজম সহজ ও বৃদ্ধি পায়।

 

 

৫। খাদ্য উপকরণ টাটকা হতে হবে; ময়লা, ছাতাপড়া, দুর্গন্ধ, ধুলাবালি ও ভেজাল ইত্যাদি মুক্ত হতে হবে। ভেজাল মুক্ত বিভিন্ন ধরনের সামগ্রী দিয়ে খাদ্য তৈরি করতে হবে।

 

 

৬। খাদ্য উপকরণ হঠাৎ করেই পরিবর্তন করা উচিৎ নয়, পরিবর্তন করা প্রয়োজন হলে দিনে দিনে অল্প অল্প করে পরিবর্তন করতে হবে।

 

 

৭। খাদ্য অবশ্যই সঠিকভাবে তৈরি করতে হবে। যেমনঃ- ছোলা, খেসারী, মাসকালাই, ভূট্টা, গম, খৈল ইত্যাদি মিশ্রনের পূর্বে ভেঙ্গে (আধা ভাঙ্গা) নিতে হবে। আস্ত শস্য দানা অনেক ক্ষেত্রেই পশু হজম করতে পারেন না।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA