১০টি পুকুরের মাছ বিক্রি করে প্রায় আয় ২০ লাখ টাকা

ঠাকুরগাঁও সদর উপজেলার সদর উপজেলার ৯ নং রায়পুর ইউনিয়নের মটরা গ্রামের ইফতেখারুল ইসলাম।প্রথমে একটি পুকুর দিয়ে শুরু করলেও আস্তে আস্তে মাছ চাষ বাড়ানোর সাথে কঠোর পরিশ্রমের মাধ্যমে এখন তিনি ১০ পুকুরের মালিক।

 

 

জানা যায়, ঢাকা তেজগাঁও কলেজে বিবিএ করে ২০১৯ সালে বাসার সামনে প্রথম মাছ চাষ শুরু করেন এই উদ্যোক্তা। প্রথম অবস্থায় প্রায় পাঁচ লাখ টাকা খরচ করে একটি পুকুরে রুই, তেলাপিয়া, মাগুর, পাঙাসসহ বিভিন্ন মাছের চাষ করেন তিনি। কিছুদিনের মধ্যে মাছ বিক্রি করে লাভের মুখ দেখেন ইফতেখারুল। এরপর পর্যায়ক্রমে বাড়তে বাড়তে প্রায় ১০টি পুকুরে করেন মাছের চাষাবাদ।

 

 

পুকুর করতে ও মাছের পেছনে যা খরচ হয়েছে, বর্তমানে বাজারে মাছ বিক্রি করে তার দ্বিগুণ লাভ করছেন এই সফল উদ্যোক্তা। তার উৎপাদিত মাছ শুধু নিজ জেলায় নয়, পাশের জেলাগুলোতেও বিক্রি করেন তিনি। এযাবৎ ১০টি পুকুরের মাছ বিক্রি করে প্রায় ২০ লাখ টাকার মতো আয় করেন বলে জানান এই উদ্যোক্তা।

 

 

ইফতেখারুল ইসলাম জানান, আমি প্রায় তিন বছর ধরে মাছ চাষের সঙ্গে জড়িত। পড়াশোনা শেষ করে আমি মাছের ব্যবসা ধরেছি। প্রথমে একটি পুকুরে মাছ চাষ শুরু করেছিলাম। এরপর আস্তে আস্তে ১০টি পুকুরে মাছের চাষ শুরু করি।

 

 

মাছের সুষম খাদ্য বিষয়ে তিনি বলেন, আমার পুকুরে মাছের জন্য প্রতিদিন এক বেলা করে ফিড ও দুই বেলার করে হাতের তৈরি খাবার ব্যবহার করি। এ ছাড়া অ্যাকোয়ামিন পরিমাণমতো রেপিড ব্রো মাছের প্রয়োজন ভেবে দিয়ে থাকি। এ ছাড়া মনে রাখতে হবে পুকুরে পানি যাতে পরিষ্কার থাকে। গ্যাসের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হবে।

 

তথ্যসূত্রঃ এগ্রি ভিউ

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA