পুকুরে গলদা চিংড়ির মিশ্র চাষে যে সকল দিক খেয়াল রাখতে হবে

গলদা চিংড়ির মিশ্র চাষে পুকুর তৈরিতে যা খেয়াল রাখতে হবে সেগুলো আমাদের দেশের অনেক মাছ চাষিরাই জানেন না। বর্তমান সময়ে গলদা চিংড়ি অর্থনীতিতে বেশ ভালো অবদান রেখে আসছে। গলদা চিংড়ির সাথে অন্য মাছের মিশ্র চাষ করলে আরও বেশি লাভবান হওয়া যায়। গলদা চিংড়ি মিশ্র চাষের জন্য পুকুর তৈরিতে বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হয়। আজকের লেখায় আমরা জেনে নিব গলদা চিংড়ির মিশ্র চাষে পুকুর তৈরিতে যা খেয়াল রাখতে হবে সেই সম্পর্কে-

 

 

গলদা চিংড়ির মিশ্র চাষে পুকুর তৈরিতে যা খেয়াল রাখতে হবেঃ

১। গলদা চিংড়ির মিশ্র চাষে পুকুর তৈরি করার সময় প্রথমেই খেয়াল করতে হবে পুকুরে পানি নিষ্কাশনের ও পানি প্রবেশের ব্যবস্থা আছে কিনা। যদি না থাকে তাহলে গলদা চিংড়ির মিশ্র চাষের আগেই পুকুরে পানি প্রবেশের ও নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

 

 

২। গলদা চিংড়ির মিশ্র চাষ করার জন্য এমন একটি স্থানে পুকুর খনন করতে হবে যেখানে দিনে কমপক্ষে ৮ ঘন্টা সূর্যের আলো থাকে। সূর্যের আলো পুকুরে ঠিকভাবে না পড়লে পুকুরে প্রাকৃতিক খাদ্য তৈরি হবে না। এছাড়াও মাছের রোগসহ নানা জটিলতার সৃষ্টি হতে পারে।

 

 

৩। গলদা চিংড়ি মাছের মিশ্র চাষে পুকুরটি এমন একটি স্থানে খনন করতে হবে যাতে এর চারদিকে খোলামেলা পরিবেশ থাকে ও বাতাশ চলাচল করতে পারে।

 

 

৪। গলদা চিংড়ির মিশ্র চাষের জন্য পুকুরে পাড় এমনভাবে নির্মাণ করতে হবে যাতে পুকুরে বাইরের পানি এসে প্রবেশ করতে না পারে কিংবা পুকুরের মাছ বাইরে যেতে না পারে।

 

 

৫। গলদা চিংড়ির মিশ্র চাষের ক্ষেত্রে পুকুরে তলদেশ সমান রাখতে হবে। এতে পুকুর থেকে মাছ ধরার সময়ে জাল টানতে সুবিধা হবে ও সহজেই মাছ ধরা যাবে। তবে পুকুরের গভীরতা ৩ থেকে ৪ ফুটের মধ্যেই রাখতে হবে।

 

 

৬। গলদা চিংড়ির মিশ্র চাষে পুকুরে চুন প্রয়োগ করে মাটির অম্লতা দূর করতে হবে। এছাড়াও পুকুরে পরিমিত সার প্রয়োগ করতে হবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA