বাণিজ্যিক ভাবে মাংস উৎপাদনের জন্য কি জাতের ছাগল নির্বাচন করবেন

মাংসের জন্য ছাগল সর্বজন সমাদৃত, স্বাধের দিক থেকেও ছাগলের মাংসের তুলনা হয়না। আজকাল দেশে বাণিজ্যিক ছাগল খামার খুব জনপ্রিয় হয়ে উঠছে এবং ইতিমধ্যে এটি সফল ব্যবসার স্থান লাভ করছে । যে সকল ছাগলের মধ্যে অধিক ওজনের মাংস প্রাপ্তী হয় সেটিই বাণিজ্যিক ছাগল পালনের চাবি।

 

 

ছাগল মাংস খুব জনপ্রিয় সারা বিশ্ব জুড়ে এবং এটির একটি মহান চাহিদাও রয়েছে। যদি আপনি মাংসের জন্য ছাগল পালন শুরু করার কথা ভেবে থাকেন তাহলে ভেবে চিন্তে আগাতে হবে। অধিক মাংস প্রাপ্তি এবং বাজার চাহিদার কথা একজন খামারির মাথায় থাকতেই হবে।

 

 

সুবিধা

বাণিজ্যিক মাংসের জন্য ছাগল পালন ব্যবসা শুরু করার অনেক সুবিধা আছে। প্রধান প্রধান সুবিধাগুলো নীচে তালিকাভুক্ত করা জলো।

 

 

১। সারা বিশ্বের কোন ধর্মেই ছাগলের মাংসে নিষেধাজ্ঞা নেই।

২। ছাগল মাংস খুব সুস্বাদু এবং একটি অনন্য স্বাদ আছে।

 

 

৩। মাংসের জন্য বাণিজ্যিক ছাগল পালন করলে পরিবারের দৈনন্দিন পুষ্টির চাহিদাও পূরণ করতে পারবেন।

৪। প্রয়োজনীয় প্রাথমিক বিনিয়োগ খুব কম।

 

 

৫। ছাগল দ্রুত বর্ধনশীল এবং এক বছরের মধ্যে বিক্রির উপযোগী হয়।

৬। ছাগল পালনে রোগ শোক কম।

 

 

৭। কায়িক শ্রম, খাবার খাওয়ানো এবং অন্যান্য খরচ ছাগলের বাণিজ্যিক মাংস পালনে তুলনামূলক কম।

৮। মাংসের জন্য বাণিজ্যিক ছাগল পালনে বেকার ছেলে মেয়েদের জন্য চাকরির একটি বড় উৎস হতে পারে।

 

 

মাংসের জন্য ছাগল পালনের পদক্ষেপ

বাণিজ্যিক ছাগল পালন ব্যবসায় সফল হওয়ার জন্য আপনাকে অবশ্যই একটি ভাল ব্যবসায়িক পরিকল্পনা করতে হবে। আপনাকে কঠোর পরিকল্পনা অনুসরণ করতে হবে। সঠিক পরিকল্পনার বাইরে আপনি আপনার ছাগল পালন ব্যবসাটিকে লাভজনক করতে পারবেন না।

 

 

বাণিজ্যিক ছাগল পালন (মাংসের জন্য) প্রতিষ্ঠার সম্পর্কে বর্ণনা করা হলো

প্রজাতির নির্বাচন

আপনার অবস্থান অনুযায়ী উপযুক্ত প্রজাতির নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ। সর্বদা বাণিজ্যিক উৎপাদন জন্য উপযুক্ত যা অত্যন্ত উৎপাদনশীল ছাগল breeds নির্বাচন করুন। বেশ কয়েকটি প্রজাতি আছে যা অত্যন্ত মাংস উৎপাদনশীল কিন্তু খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ধরনের প্রজাতি নির্বাচন করবেন না। সব ধরনের জলবায়ু এবং পরিবেশের সাথে নিজেকে গ্রহণ করতে পারেন এমনগুলি নির্বাচন করুন।

 

 

এখানে কিছু বিশ্ব বিখ্যাত এবং উচ্চ মানের মাংস উৎপাদনশীল মাংস ছাগল প্রজাতির তালিকাভুক্ত করা হয়েছে। আপনি বাণিজ্যিক উৎপাদনের জন্য তাদের মধ্যে কোনটি পালন করতে পারেন।

 

 

বোর ছাগল

বোর মাংস উৎপাদনে বিশ্ব বিখ্যাত এবং ১ নাম্বার ছাগল প্রজনন। এটি সাধারণত দক্ষিণ আফ্রিকার একটি ছাগল প্রজাতির। প্রাপ্তবয়স্ক বোয়ার বাক প্রায় ১০০-১১৫ কেজি ও ডো ৯০-১০০ কেজি হয়।

 

 

বিটাল ছাগল

বিটাল দুধ এবং মাংস দ্বৈত উদ্দেশ্যে পালন উপযোগী ব্রিড। তারা বাণিজ্যিক মাংসের ছাগল হিসেবে ব্যবসা জন্য খুব উপযুক্ত। প্রাপ্তবয়স্ক বিটাল প্রায় 65 কেজি ওজনের হয়।

 

 

ব্লাক বেঙ্গল

ব্লাক বেঙ্গল উচ্চ মানের সুস্বাদু মাংস উৎপাদনের জন্য বিখ্যাত। এটি একটি বাংলাদেশী মাংসের ব্রিড। তারা প্রায় সব ধরনের আবহাওয়া এবং জলবায়ুকে সহজেই গ্রহণ করতে পারে। এবং তারা অল্প খাদ্য এবং কম মানের খাদ্য গ্রহণ করে বেঁচে থাকতে পারে। বাণিজ্যিক মাংস উৎপাদনের জন্য, তারা খুব উপযুক্ত। একটি প্রাপ্তবয়স্ক ব্লাক বেঙ্গল গড় প্রায় ২০-৩০ কেজি হয়।পাইগি ছাগলপাইগি পশ্চিম আফ্রিকার একটি প্রজাতির। তারা বাণিজ্যিক মাংস উৎপাদন জন্য খুব উপযুক্ত। এক বছরের কম বয়সে পরিপক্কতা অর্জন করে। একটি প্রাপ্তবয়স্ক পাইগি গড় প্রায় ২৭-৩৯ কেজি ও একটি ডো ওজন প্রায় ২৪-৩৪ কেজি।

 

 

নুবিয়ান ছাগল

বাণিজ্যিক মাংস এবং দুধ উৎপাদন উভয় জন্য Nubians উপযুক্ত। Nubians দীর্ঘ এবং বড় আকারের ছাগল হয়।

 

 

ছাগল পালনে হাউজিং

একটি উপযুক্ত ছাগল খামার নকশা এবং হাউজিং সিস্টেম মেকিং বাণিজ্যিক মাংস ছাগল পালন ব্যবসা জন্য অত্যন্ত অপরিহার্য। ছাগল আকার ছোট এবং আপনি একটি বাড়িতে অনেক ছাগল রাখতে পারেন। কিন্তু, ছাগলের জন্য ঘর তৈরির সময় ঘরের সকল প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

 

 

১। হালকা এবং মুক্ত বাতাস পর্যাপ্ত অনুপ্রবেশ নিশ্চিত করতে হবে।

২। সঠিক বায়ুচলাচল সিস্টেম এবং তাপমাত্রা বা moister নিয়ন্ত্রণ ব্যবস্থা করতে হবে।

 

 

৩। ঘর তৈরীর জন্য একটি শান্ত এবং উচ্চ স্থান নির্বাচন করতে হবে।

৪। Buck, DOE এবং বাচ্চাদের জন্য পৃথক রুম করতে হবে।

৫। ছাগল ছানার জন্য বাড়িতে ভিতরে একটি আরামদায়ক বিছানা তৈরি করতে হবে

 

 

প্রতিপালন

মাংসের ছাগলকে পুষ্টিকর খাবার খাওয়ানো সবচেয়ে গুরুত্বপূর্ণ। ছাগলগুলিতে প্রাপ্ত ওজন বৃদ্ধি বাণিজ্যিক ছাগল চাষের প্রধান উদ্দেশ্য, তাই আপনাকে আপনার ছাগলদের উচ্চ মানের এবং পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। প্রাকৃতিক চারণভূমি খুব উপযুক্ত। এটা খাদ্য খরচ কমাতে সাহায্য করে। কিন্তু প্রাকৃতিক খাবারের পাশাপাশি আপনাকে ভাল উৎপাদন করার জন্য কিছু পরিপূরক খাদ্য সরবরাহ করতে হবে। তাদের পরিপূরক খাবারে ভিটামিন, খনিজ, লবণ ইত্যাদি প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলি সব ধরণের যোগ করতে ভুলবেন না। উচ্চ মানের পুষ্টিকর খাবারের সাথে পর্যাপ্ত পরিমাণে পরিষ্কার এবং তাজা পানিও প্রয়োজন। ছাগল খাওয়া কি দেখুন।

 

 

প্রজনন

বাণিজ্যিক মাংস ছাগল পালন ব্যবসা জন্য প্রজনন প্রক্রিয়া দুটি উপায়ে করা যেতে পারে। প্রাকৃতিক প্রজনন এবং কৃত্রিম প্রজনন। আধুনিক কৃষকরা এখন বেশিরভাগ কৃত্রিম প্রজনন পদ্ধতি ব্যবহার করছেন। এটি বড় স্কেল কৃষকদের জন্য উপযুক্ত। এটা খরচ এবং সময় হ্রাস। ছোট আকারের কৃষক হিসাবে আপনি প্রাকৃতিক প্রজনন পদ্ধতিতে যেতে পারেন।

 

তথ্যসূত্রঃ vatcare24

Dr.md shahin mia

veterinary officer, border gaurd Bangladesh, pilkhana Dhaka

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA