মুখের রুচি বাড়াতে আজই তৈরি করুন সবজির খোসা দিয়ে তৈরি ৪ রকম ভর্তা

মাছ মাংস খেতে খেতে মুখের রুচি আর নাই। তাই খাবারে চাই ভিন্নতা। চাই  নতুন কিছু। আর তাই আপনার পরিবারের কথা চিন্তা করে আজই তৈরি করুন সবজির খোসা দিয়ে ৪ রকম ভর্তা।

১। মিষ্টি কুমড়ার খোসা ভর্তা

যা লাগবেঃ  ১ কাপ,শুকনা মরিচ/ কাচাঁ মরিচ – ৪/৫ টি,লবন- স্বাদমত,পেঁয়াজ কুচি – ২টেবিল চামচ,রসুন কুচি – ১ টেবিল চামচ,ধনেপাতা কুচি-১ টেবিল চামচ,সরিষার তেল -১ টেবিল চামচ,কালোজিরে – ১/২ চা চামচ (ইচ্ছা) ।

যেভাবে করবেনঃ  মিস্টি কুমড়ার খোসা সিদ্ধ করে, পানি শুকিয়ে নিন। কালোজিরে আলাদা টেলে নিন। এবার সব উপকরণ একসাথে বেটে নিন। অথবা সরিষা তেল গরম করে খোসা সিদ্ধ ও সব উপকরণ ভেজে নিয়ে বেটে নিন।চাইলে চিংড়ি শুটকিও দেয়া যায়।

২।লাউয়ের খোসা ভর্তা

যা লাগবেঃ  লাউয়ের খোসা – ১ কাপ,চিংড়ি মাছ কুচি – ২ টেবিল চামচ,শুকনা মরিচ টালা – ৪/৫ টি,পেঁয়াজ কুচি – ২ টেবিল চামচ,রসুন কুচি – ১ টেবিল চামচ,সরিষার তেল – ১ টেবিল চামচ,হলুদ গুড়াঁ- সামান্য ,লবন- পরিমানমত ধনেপাতা কুচি – ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেনঃ  লাউয়ের খোসা ধুয়ে অল্প পানিতে সিদ্ধ করে নিন। এরপর বেটে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সরিষার তেল গরম করে রসুন কুচি একটু ভেজে নিন। এবার চিংড়ি দিয়ে ভাজুন। এখন একে একে সব উপকরন দিয়ে হালকা করে মিশিয়ে নিন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।{লাউয়ের খোসা কুচি করে কেটে আলুর সাথে ভাজি করলেও অনেক মজা।

৩। কাচাঁ কলার খোসা ভর্তা

যা লাগবেঃ  কাচাঁ কলার খোসা সিদ্ধ – ১ কাপ,শুকনা মরিচ টালা – ৩/৪ টি,পেঁয়াজ কুচি – ১ টেবিল চামচ,রসুন কুচি – ২ চা চামচ,কাচাঁমরিচ কুচি – ১ চা চামচ,হলুদ গুড়াঁ- সামান্য,ধনেপাতা কুচি – ২ চা চামচ ( ইচ্ছা),সরিষার তেল – ১ চা চামচ।–

যেভাবে তৈরি করবেনঃ  কাচাঁ কলার খোসা সামান্য হলুদ ও লবন দিয়ে সিদ্ধ করে নিন। রসুন তাওয়ায় হালকা টেলে নিন। এখন পেঁয়াজ বাদে সব একসাথে বেটে নিন। পেঁয়াজটা থেঁতো করে নিন। খোসার সাথে পেঁয়াজ, ধনেপাতা ও সরিষার তেল দিয়ে হাতে মেখে নিন।

৪। পটলের খোসা ভর্তা

যা লাগবেঃ  পটলের খোসা সিদ্ধ – ১ কাপ,চিংড়ি মাছ – ২ টেবিল চামচ,কাচাঁমরিচ – ৩/৪ টি,পেঁয়াজ ( মোটা কাটা) – ১ টেবিল চামচ,রসুন কুচি – ১/২ টেবিল চামচ,সরিষার তেল – ২ চা চামচ,লবন – স্বাদমত।–

যেভাবে তৈরি করবেনঃ  পটলের খোসা, কাচাঁমরিচ একসাথে সিদ্ধ করে নিন। চিংড়ি, পেঁয়াজ ও রসুন টেলে নিন। এখন সব একসাথে বেটে নিন।সব পদের ভর্তা গরম ভাতের সাথে পরিবেশন করুন।

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA