বিখ্যাত দুগ্ধজাত একটি ছাগলের জাত হোল আলপাইন

আমাদের দেশে ছাগল প্রজনন দুগ্ধের চেয়ে বেশি পছন্দনীয়। ছাগলের দুধ খুব দরকারী, এটি অনেক বেশি কার্যকরভাবে মানবদেহের দ্বারা শোষিত হয় তবে এর নিজস্ব স্বাদ রয়েছে। বিখ্যাত দুগ্ধজাত একটি হ’ল ছাগলের আলপাইন জাত।

প্রজনন বৈশিষ্ট্য

এই প্রাণীদের উৎস ফরাসি শিকড়, যা সানেন এবং টোগেনবার্গ শিলা দিয়ে মিশ্রিত হয়েছিল। চেহারাটি উন্নত করার জন্য আমেরিকান বিজ্ঞানীরা এটি করেছিলেন।

আলপাইন ছাগলের রঙ সম্পূর্ণ আলাদা হতে পারে: কালো এবং সাদা, কালো, সাদা এবং লাল ইত্যাদি মোট মোট 8 টি প্রজাতি আলাদা করা যায়। উদাহরণস্বরূপ, চামোসের রঙ নীচের ছবিতে দেখা যাবে। মেরুদণ্ডের পাশে একটি কালো ফালা, কালো পায়ে এবং মাথায় দুটি ফিতে এই জাতের লক্ষণ।

একটি ছোট মাথা, কান ফেটে, করুণ পায়ে একটি বৃহত শরীর, একটি দীর্ঘতর লেজ, সোজা শিং।

দুটি বড় স্তনবৃন্ত সহ বড় আকারের আড্ডা।

এই ছাগলের মোটামুটি বড় আকারের দেহ রয়েছে। একটি প্রাপ্তবয়স্ক ছাগলের ওজন প্রায় 60 কেজি এবং ছাগল 70 এরও বেশি the মহিলার দৈর্ঘ্য 75 সেমি, পুরুষ 80 সেমি।

প্রথম মেষশাবক একটি বাচ্চা আনবে, পরবর্তীকালে তাদের সংখ্যা একটি লিটারে 5 টুকরাতে পৌঁছতে পারে।

এই জাতের প্রাণী বন্ধুত্বপূর্ণ, তবে একই সাথে বেশ সক্রিয়, বিশেষত ফিড নিষ্কাশন করার ক্ষেত্রে।

তাদের দুধের ভাল গুণ রয়েছে, যা আরও বিশদে আলোচনা করা হবে।

এই প্রাণীগুলি শীতকে ভালভাবে সহ্য করে। যদিও তারা সংক্ষিপ্ত, মসৃণ চুল দিয়ে আচ্ছাদিত, শীতকালে একটি উষ্ণতা আন্ডারকোট বৃদ্ধি পায়।

দুধ উৎপাদনঃ

একটি আলপাইন ছাগল প্রতি বছর 1,500 কেজি দুধ উত্পাদন করে। স্তন্যদানের সময়টি গর্ভাবস্থার 3 বছর অবধি স্থায়ী হয়। দুধে একটি ফ্যাটযুক্ত উপাদান রয়েছে 3.5%, প্রোটিনের পরিমাণ 3.1%, একটি তীব্র নির্দিষ্ট গন্ধ ছাড়াই একটি সুস্বাদু স্বাদযুক্ত। বৈশিষ্ট্যযুক্ত গন্ধের অনুপস্থিতি কেবলমাত্র এই জাতের খাঁটি জাতের প্রতিনিধিদের জন্য বাধ্যতামূলক।

গরুর তুলনায় দুধের ঘনত্ব বেশি। স্বাদ মিষ্টি, ক্রিমিযুক্ত। গরুর মতো, ছাগলের দুধ কুটির পনির এবং চিজ তৈরিতে ব্যবহৃত হয়।

গুরুত্বপূর্ণ! দুধগুলি সরাসরি আলপাইন ছাগল প্রয়োজনীয় পরিমাণে পান করে কিনা তার উপর সরাসরি নির্ভর করে, তাই জল সবসময় প্রচুর পরিমাণে পাওয়া উচিত।

বৃদ্ধি এবং প্রজনন

অ্যালপাইন ছাগল খাওয়ানোর পক্ষে যথেষ্ট নজিরবিহীন এবং যত্ন নেওয়া সহজ, তাই তাদের বংশবৃদ্ধি ক্লান্তিকর কাজ নয়, তবে একটি আকর্ষণীয় প্রক্রিয়া যা ফলাফল নিয়ে আসে। এছাড়াও, এই প্রাণীগুলি খুব উর্বর।

গুরুত্বপূর্ণ! এই জাতের প্রাণীগুলির খুব শক্ত জিনেটিক্স রয়েছে, তাই প্রথম অসুবিধা: ছাগল কেনার সময় কতটা পরিষ্কার তা নির্ধারণ করা প্রায় অসম্ভব।

এমনকি মিশ্র বংশধরদের একাধিক প্রজন্মের জন্য একটি বৈশিষ্ট্যযুক্ত রঙ রয়েছে। ফটোতে আলপাইন ছাগলের বৈশিষ্ট্যযুক্ত রঙ।

সামগ্রী প্রয়োজনীয়তা

নিম্ন তাপমাত্রায় সহ্য করার পরেও শীতকালে একটি গরম ঘরে আলপাইন ছাগল রাখার পরামর্শ দেওয়া হয়। এটি গ্রীষ্মের মতো শীতের পরিমাণে দুধের সমান করবে;

ঘরটি স্যাঁতসেঁতে হওয়া উচিত নয়, বায়ু আর্দ্রতা 40 থেকে 60% পর্যন্ত হতে পারে;
মেঝে নিরোধক করা আবশ্যক। পায়ে ungulates এর দুর্বল স্পট;

একটি আলপাইন ছাগলের জন্য 4 এম 2 জায়গা প্রয়োজন। বাচ্চাদের সাথে মায়ের জন্য একটি বেড়া স্টল থাকা উচিত;
ঘরটি পরিষ্কার হওয়া উচিত।

পরামর্শ! আরেকটি কম প্রতিশ্রুতিবদ্ধ জাতের সাথে একটি আলপাইন ছাগল (বা ছাগল) অতিক্রম করে বংশের মান উন্নত করা যায়।সুতরাং, একটি আলপাইন জাতের রক্ত ​​দ্বারা অন্য একটি জাতকে উদ্ধারের ঘটনা রয়েছে।

আলপিক সর্বদা কম প্রতিশ্রুতিবদ্ধ জাতের সাথে অতিক্রম করা হয় না, কখনও কখনও এটি নুবিয়ার ছাগলের জাতের মতো একটি সমপরিমাণ দুগ্ধ প্রজাতি is দুগ্ধ বৈশিষ্ট্য, যা আলপাইন ছাগলের বৈশিষ্ট্যের চেয়ে কিছুটা উন্নত। নুবিয়ান হিমসিমাল খাবারের জন্য বিশেষ খাবারের প্রয়োজন।

তদতিরিক্ত, তারা কঠোর শীতের আবহাওয়ার সাথে খাপ খায় না। উচ্চ উত্পাদনশীলতা বজায় রাখার সময় একটি আলপাইন জাতের সাথে একটি মিশ্রণ বংশের যত্নকে তুলনাহীন, আরও শক্ত করে তোলে। রঙ নুবিকের একই সুর রয়েছে।

অ্যালপাইন খাওয়ানো

আল্পাইন ছাগলও অন্যদের মতো খাবারেও নজিরবিহীন। যাইহোক, এটি ভাবা উচিত যে স্বাভাবিক দুধের ফলন সেই প্রাণীর থেকেই হবে যার স্বাস্থ্য এবং পর্যাপ্ত পুষ্টি রয়েছে।

একটি আলপাইন ছাগলের ডায়েটের ভিত্তি খড় হয়, এটি সর্বদা অবাধে পাওয়া উচিত। গ্রীষ্মে, খড় তাজা ঘাসের সাথে চারণভূমি প্রতিস্থাপন করে। এই প্রাণীগুলি মোটা শুকনো খাবারকে অগ্রাধিকার দেয়, তাই গ্রীষ্মেও চারণ, শুকনো পাতাগুলি এবং অল্প বয়স্ক গাছগুলির কুঁচকানো শাখাগুলি সন্ধান করে, যখন লভ্য ঘাসের স্পর্শ না করে। শস্য বা উদ্ভিজ্জ যুক্তগুলি প্রয়োজন তবে খড়ের তুলনায় অনেক কম।

একটি আল্পাইন ছাগল এক বছরের জন্য কত খড়ের প্রয়োজন? কোন নিয়ম আছে? আদর্শ হ’ল ফিডারে খড়ের ধ্রুবক উপস্থিতি। যাইহোক, এটি অনুমান করা হয়েছিল যে গ্রহণের আনুমানিক পরিমাণ হ’ল 50 টি দৃly় প্যাকযুক্ত ব্যাগ, যেখানে প্রতি বছর 50 কেজি শস্য প্যাকেজ করা হয়।

খনিজ যুক্ত এবং লবণ কাঙ্ক্ষিত।

গর্ভাবস্থায়, ভাল পুষ্টি ভবিষ্যতের দুধের ফলনের গুণকে দেয়।

শীতে ঘন ফিড যুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

এই ছাগলগুলি কখনই নোংরা পানির স্পর্শ করবে না, তাই আপনার পানির সতেজতা এবং খাবারের পানীয় পরিষ্কার করার বিষয়টি পর্যবেক্ষণ করা উচিত।

ছোট বাচ্চাদের মায়ের দুধ দিয়ে খাওয়ানো তাদের স্বাস্থ্য এবং সঠিক বিকাশের একটি শর্ত condition

রাশিয়ায় আলপাইন ছাগল

এই জাতটি দীর্ঘকাল ধরে রাশিয়ান ছাগল প্রজননকারীদের দ্বারা সফলভাবে ব্যবহৃত হয়েছে। এটি আমাদের দেশে সেরা দুগ্ধজাত একটি হিসাবে খুব জনপ্রিয়। তদতিরিক্ত, আলপিক প্রজাতির প্রাণীদের উপভোগ করতে ব্যবহৃত হয়। খাঁটি শাবকগুলি খুঁজে পাওয়া বেশ কঠিন, তবে যদি বাহ্যিক লক্ষণগুলি সঞ্চারিত হয়, তবে একটি হালকা ক্রস এই জাতের শক্তিশালী জেনেটিক্সে হস্তক্ষেপ করবে না।

তবুও যদি মিশ্রণটি অনাকাঙ্ক্ষিত হয় তবে এটি একটি গুরুতর নার্সারিতে একটি প্রাণী কেনার জন্য কাঁটাচামচ, যেখানে পুরো বংশধরকে চিহ্নিত করা এবং নথিভুক্ত করা হয়।

আপনি আল্পাইন জাতকে নিজের চোখে দেখতে পারেন, নীচের ভিডিওতে এই জাতের প্রাণীদের প্রজননকারী ব্যক্তি কী বলেছে তা শোনো:

পর্যালোচনা

স্বেতলানা, ৪৩ বছর বয়সী, পারম টেরিটরি আমি বেশ কয়েক বছর ধরে দুগ্ধ ছাগলকে প্রজনন করে আসছি। প্রথমে বেশ কয়েকটি প্রজাতি ছিল। কারও কারও সংক্ষিপ্ততা ছিল একটি বড় প্রশ্ন। আল্পাইন ছাগল অন্যদের তুলনায় অতুলনীয়ভাবে ভাল ছিল: দুধের পরিমাণে, এর স্বাদ এবং fecundity। হ্যাঁ, এবং আমি তাদের চেহারা সত্যিই পছন্দ করেছি।

তারপরে পৃথকভাবে খাঁটি জাতের আল্পাইন প্রজনন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং আলাদাভাবে অন্যান্য ছাগলের সাথে তাদের ক্রস করে নেওয়া হয়েছিল। নীচের লাইন: মিশ্র বংশধররা প্রায় খাঁটি জাতের স্তরে পৌঁছেছিল I আইভান, ৫৪ বছর বয়সী, ভলগোগ্রাডি একটি কৃষি প্রদর্শনীতে আলপাইন ছাগলকে দেখেছিল, আমি তাদের খুব পছন্দ করেছি।

আমি কমপক্ষে একবারে একটি প্রাণবন্ত প্রাণী কিনতে চেয়েছিলাম। আমি ব্রিডার পেয়েছি এবং তাদের কাছ থেকে একটি দম্পতি কিনেছি: একটি ছাগল এবং ছাগল। আমাকে সবচেয়ে বেশি আঘাত করেছে দুধের স্বাদ। সারাজীবন তিনি ছাগলের দুধ একমাত্র তার স্বাস্থ্যগত সুবিধার ভিত্তিতে পান করেছিলেন, তবে তিনি স্বাদটি সহ্য করেছিলেন মাত্র। এই দুধের স্বাদটি আমায় আনন্দিত করে, আমি এখন এটি আনন্দের সাথে পান করি। এবং এছাড়াও: এখন আমি তাদের 4 জন। 7 মাস কেনার পরে।

ADVERTISE