মিশ্র মাছ চাষে পুকুর নির্বাচন করতে যে সকল দিকে খেয়াল রাখা জরুরী

মিশ্র মাছ চাষে পুকুর নির্বাচনে যা জানা জরুরী তা আমাদের অনেকেরই জানা নেই। মাছ চাষে লাভবান হওয়ার জন্য পুকুরে মাছের মিশ্র চাষ করা সম্পর্কে জেনে রাখা ভালো। পুকুরে মাছের মিশ্র চাষ করতে পারলে মাছ চাষ করতে আরও বেশি পরিমাণ লাভবান হওয়া যায়। তবে মিশ্র মাছ চাষে পুকুর নির্বাচন নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। আসুন তাহলে আজকে জেনে নেই মিশ্র মাছ চাষে পুকুর নির্বাচন নিয়ে যা জানতে হয় সেই সম্পর্কে-

 

 

 

মিশ্র মাছ চাষে পুকুর নির্বাচনে যা জানা জরুরীঃ

১। মিশ্র পদ্ধতিতে পুকুরে মাছ মাছ চাষের জন্য যেই পুকুর নির্বাচন করতে হবে সেই পুকুরে সর্বনিম্ন যাতে ৮ থেকে ১০ মাস পানি থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তবে পুকুরের আকার যদি বড় হয় তাহলে সবচেয়ে ভাল হয়। পুকুরে জায়গা বেশি হলে মাছ সাচ্ছন্দে চলাফেরা করতে পারবে এবং মাছের শারীরিক বৃদ্ধি অতি দ্রুত ঘটবে। মিশ্র পদ্ধতিতে মাছ চাষের জন্য ২০ শতকের বেশি জায়গা হলে সবচেয়ে ভাল হয়। আর পুকুরের গভীরতা ৫ থেকে ৬ ফুট হতে হবে।

 

 

 

 

২। মিশ্র পদ্ধতিতে পুকুরে মাছ চাষের জন্য সেই পুকুর পাড়ে বড় কোন গাছ রাখা যাবে না। তবে পুকুরের কিছু অংশে ছায়া রাখার জন্য ছোট ছোট গাছ লাগানো যেতে পারে। পুকুর পাড়ের পরিবেশ দৃষ্টিনন্দন করার জন্য কিছু ঘাস বা ফুলের চারা লাগানো যেতে পারে, তবে তা যেন বেশি পরিমাণে না হয়।

 

 

 

 

৩। মিশ্র মাছ চাষের পুকুর পাড় যাতে কোনভাবেই ভাঙ্গা না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। মাছ চাষের পুকুর পাড় ভাঙ্গা থাকলে বাইরের পানি পুকুরে ঢুকতে পারে কিংবা পুকুর থেকে মাছ বাইরে চলে যেতে পারে। তাছাড়াও ক্ষতিকারক কোন প্রাণী পুকুরে প্রবেশ করতে পারে। তাই পুকুর পাড় ভাঙ্গা থাকলে তা অতি দ্রুত মেরামত করতে হবে।

 

 

 

 

৪। মিশ্র মাছ চাষের পুকুরে যাতে কোন গ্যাসযুক্ত কাঁদা না থাকে সেদিকেও লক্ষ্য রাখতে হবে। পুকুরের তলানিতে যদি এমন পচা গ্যাসযুক্ত কাঁদা থাকে তাহলে সেগুলো তুলে ফেলতে হবে। তারপর পুকুরে মিশ্র মাছ চাষ করতে হবে।

 

 

 

 

৫। মিশ্র মাছ চাষের পুকুরের পানির গুণাগুণ যাতে ঠিক থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। মাছের পুকুরে পানির গুণাগুণ ঠিক না থাকলে পুকুরে মাছ স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারবে না। ফলে মাছের চাষ করে অনেক সময় ক্ষতির সম্ভাবনা থাকে।

 

 

 

 

৬। মিশ্র মাছ চাষের পুকুরে যদি কোন রাক্ষুসে মাছ থাকে সেগুলোকে জাল দিয়ে তুলে ফেলতে হবে কিংবা বিষ প্রয়োগ করে মেরে ফেলতে হবে। এর পরেই সেই পুকুরে মিশ্র মাছের চাষ শুরু করতে হবে।

 

 

 

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA