বিয়ের পর একজন নারীর জীবনের ৪ টি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ

বিয়ে নিয়ে ঠিকঠাক সিদ্ধান্ত না হলে জীবনে বিপদ নেমে আসতে পারে। আবার সঠিক সিদ্ধান্ত দিতে পারে আজীবন সুখের সন্ধান। তাই জীবনসঙ্গী বেছে নেওয়ার ক্ষেত্রে ভাবনা-চিন্তায় কার্পণ্য করতে রাজি নয় এই প্রজন্ম।

 

বিয়ের ঠিক পরপরই মেয়েদের প্রধানত চারটি দিক সামলাতে হয়। বলতে পারেন, চারটি চ্যালেঞ্জ সামলাতে হয়।আসুন জেনে নেওয়া যাক সেই চ্যালেঞ্জগুলো।

 

একাকীত্ব

বিয়ের ঠিক পরেই মেয়েরা একাকীত্বে ভোগে। বাড়িতে বাবা-মা, ভাই-বোনকে ছেড়ে গিয়ে নতুন পরিবেশে মানিয়ে নিতে সময় লাগে। নতুন মানুষকে আপন করে ভাবতেও একটু সময় লেগে যায়। মাঝের এই সময়টাতে মেয়েরা কখনও কখনও নিজেদের একা বলে মনে করতে পারে। এই একাকীত্বের অনুভূতি জয় করে নতুন জীবনে মানিয়ে নেওয়াটা বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে অনেকেই একাকীত্বের অনুভূতি জাহিরই করতে পারেন না।

 

বাড়ির বউ হিসেবে দায়িত্ব

বিয়ের আগে জীবনযাপন একরকম। নিজের বাবা-মায়ের প্রতি সবারই দায়িত্ব থাকে। তবে সেই দায়িত্বে ফাঁকফোকর থাকলেও অনেক সময় তা নজরে পড়ে না। কিন্তু বিয়ের পর বউমা হিসেবে দায়িত্ব বাড়ে। তখন কিন্তু মেয়ে ও বউমা, দুটি ভূমিকাতেই মেয়েদের দায়িত্ব পালন করতে হয়, যা একটি বড় চ্যালেঞ্জ।

 

স্বনির্ভর বউমা

আপনি যদি চাকরীজীবী হন, তাহলে কাজ ও পরিবারের মধ্যে ব্যালান্স বজায় রাখাটাই সব থেকে বড় চ্যালেঞ্জ। বিয়ের আগে অনেক সময় বাড়ির কাজ এড়িয়ে গেলেও না হয় চলত। কিন্তু বিয়ের পর নিজের সংসার। সেখানে নিজেকেই সবটা দেখতে হয়। তার ওপর ব্যক্তিগত জীবন বলেও একটা ব্যাপার থাকে। কর্মরত মহিলাদের দায়িত্ব অপেক্ষাকৃত বেশি।

 

ব্যক্তিগত পরিসর রক্ষা

বিয়ের আগে নিজের ঘর। সেখানে ব্যক্তিগত জীবন অনেকটাই নিজের। কিন্তু বিয়ের পর সেই সুযোগ কম। এমনকি, অনেক সময় নিজের জন্য সময় বের করে নেওয়াটাও কঠিন। ব্যক্তিগত পরিসর ছোট হলে কিন্তু স্ট্রেস আসতে বাধ্য। তাই নিজের জন্য সময় বের করাটা বড় চ্যালেঞ্জ। কাজ, সংসারের পরও নিজের জন্য বাঁচার মধ্যে কোনও ভুল নেই। তবে চ্যালেঞ্জ আছে।

তথ্যসূত্রঃ সময় টিভি

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA