ত্বকের উজ্জলতা বাড়াতে যেভাবে ব্যাবহার করবেন দুধের সর

আদর্শ খাবার হিসাবে পরিচিত দুধ, দুধ পুষ্টিগুণসমৃদ্ধ ও। একে সুষম খাবার বলা হয়। দুধের সর খেতেও দারুণ। রূপচর্চায় দুধের সর ব্যবহার করা হয়। দুধের সর মুখে মাখলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

 

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে দুধের সরের উপকারিতা সম্পর্কে বলা হয়েছে। আসুন, জেনে নিই দুধের সর মুখে লাগালে কী কী উপকার হয়—

 

ত্বক ফর্সা হয়

ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে তুলতে দুধের সরের জুড়ি নেই। কাঁচা দুধও মুখে লাগাতে পারেন। অল্প দুধ নিয়ে ভালো করে মুখে লাগান। ১০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। এমনটা নিয়মিত করলে ত্বক ফর্সা হবে। আরেক পদ্ধতিও ব্যবহার করতে পারেন। দুই চামচ দুধের সঙ্গে এক চামচ মধু, এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর মুখ ধুয়ে ফেলুন।

 

ত্বক পরিষ্কার করে

দূষিত পদার্থ ও ধুলোবালি ত্বকের ক্ষতি করে। দিনশেষে দুধকে কাজে লাগিয়ে ত্বকের পরিচর্যা করতে পারেন। একটি বাটিতে অল্প দুধ নিন। এবার তুলার সাহায্যে সেই দুধ ভালো করে মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। ৫-১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ত্বকের পরিচর্যা করলে ত্বক ভেতর ও বাইরে থেকে পরিষ্কার হয়ে উঠবে।

 

ত্বকের উজ্জ্বলতা বাড়ে

ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা বাড়াতে দুধ কার্যকর। দুই চামচ দুধের সঙ্গে এক চামচ মধু এবং অল্প গরম পানি মিশিয়ে পেস্ট বানাতে পারেন। তারপর সেই পেস্ট মুখ ও গলায় লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। যখন পেস্ট একেবারে শুকিয়ে যাবে, তখন মুখ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত দুধ খেলেও উপকার পাবেন।

 

ত্বকের প্রদাহ কমায়

পরিবেশ দূষণসহ নানা কারণে ত্বকের ভেতরে প্রদাহ সৃষ্টি হয়। অল্প দুধের সর যদি মুখে লাগাতে পারেন, তাহলে প্রদাহ কমে যাবে।

 

মৃত কোষ সরায়

মৃত কোষের কারণে ত্বকের সৌন্দর্য কমে যায়। এ ক্ষেত্রে অল্প পানি নিয়ে তাতে পরিমাণমতো লবণ দিয়ে ফুটিয়ে নিতে হবে। এরপর তাতে চার কাপ দুধ মিশিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। দেখবেন, মৃত কোষের স্তর সরে যাবে। ফলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

তথ্যসূত্রঃ এন টি ভি নিউজ অনলাইন

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA