ফলন দ্বিগুণ পেতে এই নিয়মে ছাঁটাই করুন টমেটো গাছ

সব ধরনের সবজি চাষই লাভজনক, তাঁর মধ্যে টমেটো অন্যতম।  টমেটো গাছে অধিক ফলনের জন্যে কিছু টেকনিক অবলম্বন করলে লাভবান হওয়া যায়। যারা টমেটো চাষ করছেন বা করবেন বলে ভাবছেন, তারা এ পদ্ধতি অবলম্বন করতে পারেন।

নিয়মিত টমেটো গাছ ছাঁটাই এর সুস্থ বৃদ্ধি ও অধিক ফলনের জন্যে সর্বোত্তম উপায়। এই লেখায় কেন আপনার টমেটো গাছের পার্শ্ব কুশি ছাঁটাই করা উচিত, কোন ধরণের গাছে এটি প্রয়োজন হয় এবং কখন এটি করা উচিত ত জানতে পারবেন।

যদি আপনার টমেটো গাছ বিশাল আকার ধারণ করে, বেশি ফলন না দেয়, তবে আপনার পার্শ্ব কুশি ছাঁটাই করার সময় এসেছে। নিয়মিত টমেটো ছাঁটাইয়ের অভ্যাস শুরু করলে আপনি আরও বেশি ফলন পাবেন নিশ্চিতভাবে।

টমেটো গাছে কি ধরণের ছাঁটাই প্রয়োজন?
টমেটো গাছ ছাটাইয়ের পূর্বে এর বিভিন্ন জাতের মধ্যে পার্থক্য জানাটা গুরুত্বপূর্ণ। কেননা সবপ্রকারের টমেটো গাছে একই পরিমাণ ছাঁটাই প্রয়োজন হয় না। টমেটো মূলত দুই ধরণের হয়।

১) নির্ধারিত
২) নির্ধারিত

দুটি ধরণের টমেটো গাছের মধ্যে প্রধান পার্থক্য হলঃ

ক) নির্ধারিত জাতের টমেটো গাছগুলি ছোট ও গুল্ম আকৃতির। যা নির্দিষ্ট আকারে বৃদ্ধি পায়। তারা শুধুমাত্র একবারই ফল দেয়।
খ) অনির্ধারিত জাতের টমেটো দীর্ঘ, নমনীয় শাখা সহ বৃহৎ আকৃতির হয়। তারা প্রতি মওসুমেই ফল দেয়।

নির্ধারিত জাতের টমেটো গাছ যেভাবে ছাঁটাই করবেন

উদ্ভিদের নীচের অংশে অবস্থিত সাকারগুলি সরিয়ে ফেলুন, কেবলমাত্র প্রথম ফুলের স্তবক পর্যন্ত। শাখার চূড়াগুলি ছাঁটাই করবেন না, নয়তবা এটি টমেটো উত্পাদনে নেতিবাচকভাবে প্রভাব ফেলতে পারে।
অনির্ধারিত জাতের টমেটো ছাঁটাই কিছুটা জটিল।

টমেটো গাছে কি ছাঁটাই করা খুবই প্রয়োজন?

শুধুমাত্র টমেটোর ফলন বাড়াতে ছাঁটাই প্রয়োজন, এমন নয়। আপনার টমেটো গাছের বাহ্যিক বৈশিষ্ট্য যদি ভাল হয় এবং যেটুকু ফলন হচ্ছে তাতে আপনি খুশি, তবে এর ছাঁটাই করার খুব একটা প্রয়োজন নেই।
তবে যদি এটি অপ্রয়োজনীয়ভাবে বাড়তে থাকে এবং সেই অনুসারে টমেটোর ফলন না বাড়ে, তবে অবশ্যই ছাঁটাই করতে হবে।

টমেটো গাছগুলি ছাঁটাই করা উচিত কেন?

নিয়মিত টমেটো গাছ ছাঁটাই খুবই দরকার এবং এর ফলে আরও বেশিপরিমাণে ফলন পাওয়া যায়। নিয়মিত টমেটো ছাঁটাই করা কেন গুরুত্বপূর্ণ

এর কিছু কারণ দেওয়া হলঃ

ক) উচ্চ ফলনের জন্য – আপনি যদি নিয়মিত টমেটো গাছ ছাঁটাই না করেন তবে এর ক্রমবর্ধমান পাতা ও সাকার প্রচুর পরিমাণে শক্তি খরচ করে ফেলবে। এর ফলে টমেটোর ফলন বাধাপ্রাপ্ত হবে। আপনি গাছ থেকে খুব বেশি একটা ফলন পাবেন না।

খ) রোগ প্রতিরোধ করে – টমেটো গাছ ছাঁটাই করলে এর মধ্যে বায়ু চলাচল ভাল হয়, যা কিনা ছত্রাকজনিত সমস্যা প্রতিরোধে সহায়তা করে। সঠিকভাবে ছাঁটাই ব্লাইট এবং মাটিজনিত অন্যান্য রোগ প্রতিরোধেও সহায়তা করে।

গ) সৌন্দর্য্য বৃদ্ধিতে – ছাঁটাই না করলে টমেটো অতিমাত্রায় বৃদ্ধি পায় এবং আগাছাও ধরতে পারে। এছাড়াও, যখন তারা অতিমাত্রায় বৃদ্ধি পায়, তারা দ্রুত বোটা খসে পড়ে যায়। ফলে টমেটো ক্ষতিগ্রস্থ হয়।
ঘ) টমেটো বেশি পেকে যায় – সময়মতো ছাঁটাই করলে গাছে ধরা ফল দ্রুত পাকে।

টমেটোর সাকার কি?

টমেটোর সাকার হল অতিরিক্ত বৃদ্ধিপ্রাপ্ত একটি অংশ যা কিনা কান্ড এবং শাখার মধ্যে হতে দেখা যায়। যদি এটিকে বাড়তে দেওয়া হয় তবে তবে সাকারগুলি অন্য একটি শাখায় পরিণত হবে যা থেকে পরবর্তীতে ফুল এবং টমেটো পাওয়া যাবে।

এদের অপসারণের কারণ হল তারা উদ্ভিদের শক্তি ও বৃদ্ধির জন্যে ন্যান্য শাখা-প্রশাখার সাথে প্রতিযোগিতা করে। এই অতিরিক্ত সাকারের জন্যে টমেটো ছোট হয়ে যেতে পারে এবং সামগ্রিকভাবে টমেটো ফলন হ্রাস পায়।

একবার আপনি সাকারগুলিকে সরিয়ে ফেললে, আপনার উদ্ভিদটি অপ্রয়োজনীয় শাখা-প্রশাখা বৃদ্ধিতে শক্তি নষ্ট না করে টমেটো উৎপাদনে আরও শক্তি ব্যয় করতে পারবে।
এছাড়াও সাকারগুলি গাছটিকে অত্যধিক ঝোপালো বানিয়ে ফেলে। ফলে এটি খুবই ভারী হয়ে যায়। সুতরাং নিয়মিতভাবে এগুলি সরিয়ে ফেলে আপনাকে তাদের আকার এবং আকৃতি নিয়ন্ত্রণে আনতে হবে।

টমেটো ছাঁটাই করার সময়

টমেটো যখন ছোট থাকে তখনই ছাঁটাই শুরু করা ভাল। তারপরও পুরো ফলন মৌসুমে নিয়মিতভাবে ছাঁটাই কার্যক্রম চালিয়ে যেতে হবে।
গ্রীষ্মের শেষ দিকে, আপনাকে আরও বেশি ছাঁটাই করতে হবে। এই মুহুর্তে, কোনও নতুন ফুল ফুটলে কেটে দিতে পারেন। এটি টমেটোকে দ্রুত পাকাতে সহায়তা করে।

আপনি যেই কাটিংয়ের সরঞ্জামটিই ব্যবহার করার সিদ্ধান্ত নিন না কেনো, টমেটো ছাঁটাই করার আগে সর্বদা সেগুলি পরিষ্কার এবং তীক্ষ্ণ করে নিন। এটি গাছকে যেকোনোপ্রকার ক্ষতি বা রোগজনিত সমস্যা রোধ করতে সহায়তা করবে।

টমেটো প্রুণিং বা ছাঁটাই করার ধাপসমূহ

প্রথম ধাপঃ মৃত পাতা ছাঁটাই

যে কোনও মৃত বা হলুদ পাতা দেখলেই কেটে ফেলতে হবে। এটি প্রথম সহজ পদক্ষেপ এবং সামনের অংশ পরিষ্কার করে ফেলতে পারলে বাকিটুকু করাটা আরও সহজ হয়ে যাবে।

দ্বিতীয় ধাপঃ গোড়ার পাতাগুলি অপসারন

মাটি পর্যন্ত স্পর্শকারী সমস্ত পাতা কেটে ফেলতে হবে। এটি মাটি বাহিত রোগের সংক্রমণ প্রতিরোধে সহায়তা করবে, যেমন ব্লাইট।

তৃতীয় ধাপঃ সাকারগুলি ছেঁটে ফেলা

প্রতিটি সাকার কেটে ফেলার করার দরকার নেই। এটি খুব বিরক্তিকর লাগতে পারে, বিশেষত যদি আপনি আগে না করে থাকেন। প্রথমে নীচের দিকে সবচেয়ে বড় সাকারগুলি সরিয়ে ফেলার চেষ্টা করতে পারেন, তারপরে যদি সময় থাকে তবে শীর্ষে থাকা ছোটদের মধ্যে কয়েকটিকে চিমটি দিয়ে ফেলে দিন।

চতুর্থ ধাপঃ অতিরিক্ত পাতাগুলি ছাঁটাই

এই চূড়ান্ত পদক্ষেপটি ঐচ্ছিক, তবে অতিমাত্রায় বেড়ে যাওয়া টমেটো গাছগুলির জন্য অতীব প্রয়োজনীয়। সবচেয়ে বড় পাতাগুলি ছাঁটাই করে গাছকে হালকা, আকৃতি নিয়ন্ত্রণ এবং ফলন বৃদ্ধিতে উতসাহিত করা যেতে পারে। যদিও খুব বেশি পাতা ছাঁটাতে যাবেন না, গাছ বাড়তে এর পাতাগুলি প্রয়োজন।

টমেটো গাছগুলি কতটুকু ছাঁটাই করা উচিত?

আপনি যদি টমেটো কতটা ছাঁটাই করবেন এই সম্পর্কে অনিশ্চিত থাকেন তবে সমস্ত সাকারকে প্রথমেই কেটে ফেলুন। যদি এরপরও দেখে ঝোপালো মনে হয়, তবে আকার নিয়ন্ত্রণ করতে কয়েকটি পাতা ছাঁটাই করে পাতলা করতে পারেন। তবে গাছের পাতার সংখ্যা যেন খুব একটা কমে না যায়।

কীভাবে টমেটো গাছকে ঝোপালো করব?

মওসুমী জাতের টমেটো গাছগুলো গুল্মের চেয়ে প্রাকৃতিকভাবে বেশ লম্বা হয়। সুতরাং, আপনি যদি পরের বছর আরও ঝোপালো গাছ চান তবে অনির্ধারিত জাতের টমেটো গাছ বাড়ানোর চেষ্টা করুন। অন্যথায়, প্রধান শাখার নতুন অগ্রভাগ থেকে নতুন ঝোপের আবির্ভাব হবে।

তথ্যসূত্রঃ ফারমস এন্ড ফারমারস

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA