ইলিশ মাছের সম্পূর্ণ নতুন ৭ টি রেসিপি একসাথে

মাছের মধ্যে সকলের কাছে অনেক পরিচিত ও জনপ্রিয় একটি মাছ হল ইলিশ মাছ। এটি এমন একটি মাছ যা নানা রকম ভাবে রান্না করে খাওয়া যায়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এই ইলিশ মাছের ভিন্ন রকম ১০ টি অসাধারন রেসিপি নিয়ে। ভাল লাগলে সবার সাথে এই পোস্ট টি সেয়ার করবেন। তাহলে চলুন জেনে নেই রেসিপিগুলি।

১। ইলিশ চালকুমড়া

যা যা লাগবে (৬ জনের জন্যে)

১ টা মাঝারি চালকুমড়া
৬ টুকরো ইলিশ মাছ

২ টেবিল চামচ সয়াবিন তেল
২ টেবিল চামচ পেঁয়া‌জ কুচি

৫-৬টি কাঁচা মরিচ
১/২ চা চামচ হলুদ গুঁড়া

১/২ চা চামচ মরিচ গুঁড়া
১/২ চা চামচ জিরা গুঁড়া

১ চা চামচ আদা বাটা
১ চা চামচ রসুন বাটা
স্বাদ অনুযায়ী লবণ

যেভাবে করবেনঃ চালকুমড়া ছিলে খুব বেশি মোটা বা চিকন না করে মাঝারি আকারে কেটে ধুয়ে নিন। ৬ টুকরো মাছ হালকা তেল ও কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে নেড়ে চেড়ে হালকা বাদামি রঙ হলে তাতে চালকুমড়া দিয়ে দিতে হবে। এরপর এক এক করে সব মসলা দিয়ে ডেকে কষাতে হবে। কষানো হয়ে গেলে অল্প পানি দিয়ে মাঝারি আঁচে ঢাকনা দিয়ে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে মাছের টুকরোগুলো উপরে বিছিয়ে দিয়ে হালকা আঁচে ৫ মিনিট দমে রেখে অল্প ঝোল ঝোল রেখে নামিয়ে ফেলতে হবে।

২। বেগুন ইলিশ

যা যা লাগবে(২ জনের জন্যে)

৪ টুকরো ইলিশ মাছ
১ টি বড় সাইজের বেগুন

১/২ টেবিল চামচ হলুদ
স্বাদমতো নুন

১/৪ টেবিল চামচ চিনি
১/২ টেবিল চামচ কালো জিরে

৪ টি কাঁচালঙ্কা
২ টেবিল চামচ সরষের তেল

যেভাবে করবেনঃ প্রথমে ইলিশ মাছের পিস গুলিতে নুন হলুদ মাখিয়ে 10 মিনিট রেখে দিতে হবে.বেগুন লম্বা লম্বা করে কেটে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে ওর মধ্যে বেগুনের টুকরো গুলো দিয়ে ভালোভাবে ভেজে তুলে নিতে হবে.এরপর ওর মধ্যে মাছের পিস গুলোকে দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। এরপর কড়াইতে সামান্য তেল দিয়ে ওর মধ্যে কালো জিরে ও কাঁচা লঙ্কা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করতে হবে.এরপর একটি পাত্রে হলুদ গুঁড়ো ও নুন দিয়ে জল দিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করতে হবে। এরপর ঐ মিশ্রণটি কড়াইতে দিয়ে দিতে হবে.জল ফুটে উঠলে ওর মধ্যে ভেজে রাখা বেগুনের টুকরো ও মাছের পিস দিয়ে দিতে হবে। এরপর ওর মধ্যে পরিমাণ মতন চিনি দিয়ে ঢাকা দিয়ে ১০ মিনিট ফুটতে দিতে হবে.এরপর গ্যাস বন্ধ করে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু এই বেগুন ইলিশ.গরম ভাতের সঙ্গে এই রেসিপিটি একেবারে জমে যাবে।

৩। সব্জী ইলিশ

যা যা লাগবেঃ (৪ জনের জন্যে)

৮ টুকরো ইলিশ মাছ
১ টি বেগুন 6 টুকরো করা

২৫০ গ্রাম কচুর মুখি টুকরো করা
১টি এক কাঁচকলা আট টুকরো করা

২০০ গ্রাম শিম
১চা চামচ জিরা বাটা

১ চা চামচ লঙ্কা বাটা কাঁচা
১ চা চামচ আদা বাটা

১/২ চা চামচ হলুদ গুঁড়ো
স্বাদমতো লবণ

পরিমাণমতো তেল
১/২ চা চামচ গোটা জিরে

১/২ চা চামচ কালো জিরে
২টো শুকনো লঙ্কা
স্বাদমতো কাশ্মীরি গুঁড়ো লঙ্কা

যেভাবে করবেনঃ ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে মাছ গুলিকে হালকা ভেজে নিলাম। এবার কচুর মুখি গুলিকে হালকা ভেজে রাখলাম।উদ্বৃত্ত তেলে একে একে বেগুন, সিম, কাঁচকলা হালকা ভেজে নিলাম।বাকি তেলে সব মসলা সম্ভোরা দিয়ে সবজি গুলো কষালাম। এবার সবজিগুলো 10 মিনিট কষা লাম।। জল যোগ করে ৫ মিনিট পর ভাজা মাছ যোগ করলাম।এবার ১৫ মিনিট মিডিয়াম আঁচে ঢেকে রান্না করবার পর ১ চামচ কাঁচা তেল যোগ করে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করলাম।

৪। ইলিশ মাছের মাথা দিয়ে বাঁধাকপি ঘন্ট

যা যা লাগবেঃ
১ টা বাঁধাকপি

২ টো কাঁচা লঙ্কা
১/২ চা চামচ সাদা জিরে

১/২ চা চামচ হলুদ গুঁড়ো
১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো

১/২ চা চামচ জিরে গুঁড়ো
২ টো আলু

১ টা ইলিশ মাছের মাথা
স্বাদ মতো নুন
পরিমাণ মতো তেল

যেভাবে করবেনঃ ইলিশের মাথা হলুদ নুন দিয়ে ভেজে নেবো।কড়াইতে তেল গরম করে সাদা জিড়ে দিয়ে কাঁচালঙ্কা আলু দিয়ে হাল্কা ভেজে বাঁধাকফি দিয়ে নুন দিয়ে নাড়চাড়া করে হলুদ লঙ্কা গুড়ো জিড়ে দিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে দেবো।
বাঁধাকফি থেকে জ্ল ছাড়তে শুরু হলে সেই জলে বাঁধা কফি সেদ্দ্য হয়ে যাবে।এরপর ঢাকনা তুলে বাঁধাকফি সেদ্দ্য হলে ইলিশের মাথা ভেঙ্গেঁ বাঁধা কফিতে দিয়ে মিক্স করে নামিয়ে নেবো। নিজের মতো করে পরিবেসন করবো।

৫। ইলিশ মাছের বড়া

যা যা লাগবেঃ (৪ জনের জন্য)

৪ পিস ইলিশ মাছ
৪ পিস বড় লাউ পাতা

২ টে চামচ সরিষা বাটা
স্বাদ মতো লবন

১ টে চামচ মরিচ গুঁড়া
১/২ টে চামচ হলুদ গুঁড়া

১ কাপ পেয়াজ বাটা
১ চা চামচ রসুন বাটা

২ টে চামচ সরিষা তেল
১ চা চামচ গরম মশলার গুঁড়া
৩ টা কাঁচা মরিচ কুচি

যেভাবে করবেনঃ লাউ পাতা গুলো পরিষ্কার করে নিতে হবে। এরপর পানি ফুটিয়ে পাতা গুলো ডুবিয়ে রাখতে হবে ১ মিনিট।সব উপকরণ দিয়ে মাছের টুকরো গুলো মাখিয়ে নিতে হবে।এবার মাখানো মাছ গুলো মশলা সহ একটা একটা করে লাউ পাতায় মুড়িয়ে নিতে হবে।ননস্টিক প‍্যান হালকা গরম করে তাতে পাতায় মুড়ানো মাছ গুলো দিতে হবে, কোনো অতিরিক্ত তেল আগে দেয়া যাবে না। মাছ থেকে পানি বের হয়ে সেই পানি টেনে আসলে ওপর থেকে ১টে চামচ সরিষার তেল দিয়ে অল্প আঁচে সময় নিয়ে ভেজে তুলে নিতে হবে।

৬। ইলিশ মাছের টক

যা যা লাগবে (৩ জনের জন্যে)

500 গ্রাম ইলিশ মাছ
2 টো শুকনো লঙ্কা

1/2 চা চামচ পাঁচফোঁড়ন
4 চা চামচ তেঁতুলের পাল

1 চা চামচ চিনি
1/2 চা চামচ হলুদ গুঁড়ো

নুন স্বাদ অনুযায়ী
তেল পরিমান মতো

যেভাবে করবেনঃ প্রথমে মাছ ধুয়ে নুন হলুদ সর্ষে তেল মেখে রাখলাম।এবার কড়িতে তেল গরম করে লঙ্কা আর পাঁচফোড়ন ফোঁড়ন দিয়ে নেড়ে তেঁতুলের পাল হলুদ গুঁড়ো আর জল দিয়ে ফুটাতে হবে।ওই ফুটানো অবস্থা মাছ গুলো দিয়ে দিতে হবে 10মিনিট ফুটিয়ে নুন চিনি দিয়ে নেড়ে নামাতে হবে। তৌরী হয়ে যাবে ইলিশ মাছের টক। গরম ভাত আলু মাখা আর টক দিয়ে পরিবেশন করুন। দারুন লাগে খেতে।

৭। বাসন্তী ইলিশ

যা যা লাগবে (২ জনের জন্যে)

৪ টুকরো ইলিশ মাছ
১ টি পেঁয়াজ কুচি

১টেবিল চামচ সর্ষে
১টেবিল চামচ পোস্ত

৪ টি কাঁচালংকা
১ চিমটি কালোজিরে

৫০ গ্রাম টকদই
১চা চামচ হলুদ গুড়ো

স্বাদ মত নুন
প্রয়োজন মত সর্ষের তেল

যেভাবে করবেনঃ প্রথমে সর্ষে,পোস্ত,কাঁচালংকা একসাথে বেটে নিন।টকদই ফেটিয়ে নিন।মাছ নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে নিন।এবার সর্ষের তেল গরম করে কালোজিরে ফোড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন।বেটে রাখা সর্ষে,পোস্ত,কাঁচালংকা দিন, হলুদ, নুন দিয়ে নাড়ুন।এবার ফেটানো টকদই দিন।প্রয়োজনমত জল দিয়ে ফুটে উঠলে মাছ গুলো দিন।গরম ভাতের সাথে পরিবেশন করুন।