বাণিজ্যিকভাবে গরুর খামার গড়তে কিছু গোপন কৌশল

খামার গড়তে অনেকেই আগ্রহী কিন্তু বাণিজ্যিকভাবে গরুর খামার শুরুতে যা করা প্রয়োজন তা আমাদের অনেকেরই জানা নেই। আমাদের দেশে মাংস ও দুধের চাহিদা পূরণ করার জন্য বিপুল সংখ্যক গরুর খামার গড়ে উঠেছে। গরুর খামার করে অনেকেই নিজেদের স্বাবলম্বী করে তুলছেন আবার অনেকেই সঠিক নিয়ম না মানার কারণে লোকসানের মুখে পড়ছেন। আজকে চলুন জেনে নেওয়া যাক বাণিজ্যিকভাবে গরুর খামার শুরুতে যা করা প্রয়োজন সেই সম্পর্কে-

 

বাণিজ্যিকভাবে ডেইরি তথা গরুর খামার শুরু করার জন্য যা করা প্রয়োজন তা নিচে আলোচনা করা হল-

 

১। বাণিজ্যিকভাবে গরুর খামার শুরু করার জন্য প্রথমেই যা প্রয়োজন সেটি হল সঠিকভাবে খামার পরিকল্পনা। এটি খামার করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। খামারের পরিকল্পনা সঠিকভাবে না করা হলে সেই খামার থেকে লাভবান হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তাই সবার আগে খামারের পরিকল্পনাকে বেশি গুরুত্ব দিতে হবে।

 

২। খামারের পরিকল্পনার পর যে বিষয়টি বেশি গুরুত্ব দিতে হবে সেটি হল খামার বিষয়ক প্রশিক্ষণ। সঠিকভাবে প্রশিক্ষণ ছাড়া কোন কিছুতেই সফল হওয়া যায় না। গরু খামারে লাভবান হওয়ার জন্য তাই প্রশিক্ষণ নেওয়ার কোন বিকল্প নেই। সঠিকভাবে প্রশিক্ষণ নিয়েই তারপর খামার শুরু করার চিন্তা করতে হবে।

 

৩। গরুর খামার বিষয়ক প্রশিক্ষণ শেষে যেই বিষয়ে ধারণা নিতে হবে তা হল কম খরচে কিভাবে আধুনিক ও উন্নতমানের খামার নির্মাণ করা যায় সেই সম্পর্কে। বাণিজ্যিক খামারে গরুগুলোকে স্বাস্থ্যসম্মত উপায়ে লালন-পালন করার জন্য নির্দিষ্ট পরিমাণ দূরত্বে গরুগুলোকে রাখতে হবে। সেজন্য একটি নকশা তৈরি করে কম খরচে উন্নতমানের খামার নির্মাণ করতে হবে।

 

৪। বাণিজ্যিক গরুর খামারের জন্য উন্নতমানের গরু নির্বাচন করতে হবে। গরুর জাতের উপর অনেক সময় লাভবান হওয়া নির্ভর করে থাকে। সেজন্য গরুর উন্নত জাত নির্বাচনের দিকে বিশেষ নজর দিতে হবে। ভালো মানের গরু নির্বাচন করতে না পারলে খামারে লোকসানের সম্ভাবনা থাকে।

 

৫। বাণিজ্যিক খামারের জন্য সর্বশেষ যে বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে দক্ষ ও অভিজ্ঞ ব্যক্তি দিয়ে খামার পরিচালনা করা। কারণ, খামারের বাকী সবকিছু ঠিক থাকলেও খামার যদি সঠিক নিয়ম মেনে না পরিচালনা করা হয় তাহলে সেই খামারে লোকসানের সম্ভাবনা থেকে যায়। তাই খামারকে লাভজনক করতে হলে খামারে অবশ্যই দক্ষ ও অভিজ্ঞ লোকজন রাখতে হবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA