আসছে পূজায় ঘরেই তৈরি করুন মজাদার নারিকেলের তক্তি ও সন্দেশ

পূজার ঘন্টা বাজছে। আর কিছুদিন পর শুরু হবে শারদীয় দুর্গা পুজা। এই পুজা উপলক্ষে বাড়িতে সকলেই তৈরি করে নানা রকম রেসিপি। তাই আজ আপনাদের সাথে সেয়ার করলাম মজাদার ২ টি রেসিপি। ভাল লাগ্লে সেয়ার করবেন সবার সাথে। তাহলে চলুন জেনে নাই রেসিপিগুলি।

নারিকেলের তক্তি

যা যা লাগবেঃ

নারিকেল ১টি
চিনি ৫০০ গ্রাম
এলাচি দানা ৬-৭টি।

যেভাবে তৈরি করবেনঃ

নারিকেল ভালো করে কুড়িয়ে নিন। এরপর একটি হাঁড়িতে নারিকেলের কোড়ানো অংশ ও চিনি একসঙ্গে জ্বাল দিতে থাকুন। পরে নারিকেল ও চিনির মিশ্রণটি শক্ত হয়ে এলে এলাচিগুলো গুঁড়ো করে ছিটিয়ে দিন।

এরপর মসৃণ একটি কাঠের ওপর নারিকেলের মণ্ডটি ঢালুন। একটু ঠান্ডা হয়ে এলে মণ্ডটিকে সমান করে কাঠের ওপর রাখুন। পরে ছুরির সাহায্যে বরফির মতো কাটুন। তৈরি হয়ে গেল সুস্বাদু নারিকেলের তক্তি। নারিকেলের এই তক্তি দীর্ঘদিন ঘরে রেখে খাওয়া যায়।

সুস্বাদু সন্দেশ

যা যা লাগবেঃ

লাচ্ছা সেমাই ২ কাপ
কনডেন্স মিল্ক ১ কাপ

ঘি ২ টেবিল চামচ
এলাচ গুঁড়া সামান্য

মাওয়া পরিমাণমতো
বাদাম/ কিসমিস (সাজানোর জন্য)।

যেভাবে তৈরি করবেনঃ

প্যানে ঘি হালকা গরম করে লাচ্ছা সেমাইগুলো অল্প আচে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন সেমাই পুড়ে না যায়। এবার কনডেন্স মিল্ক আর এলাচ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়ুন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। একটি থালায় ঘি মাখিয়ে তাতে বিছিয়ে নিন। এবার এর উপরে মাওয়া ছিটিয়ে দিন। সন্দেশটা একটু ঠান্ডা হলে চাকু দিয়ে পছন্দমতো শেপে কেটে বাদাম বা কিসমিস দিয়ে পরিবেশন করতে হবে।

তথ্যসূত্রঃ জাগো নিউজ ২৪

Add a Comment

Your email address will not be published.

CAPTCHA